29825

বরুড়া স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদকঃ কুমিল্লার বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৬ ডিসেম্বর ২০২১ খ্রিঃ) সকাল সাড়ে ১০ টার দিকে
বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কুমিল্লার সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসাইন (দিগন্ত) এর নির্দেশনায় ও বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল চিকিৎসক, নার্স ও স্টাফদের ঐকান্তিক প্রচেষ্টায় বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম বারের মতো অস্ত্রোপচার (ওটি) শুরু হলো। এপেন্ডিসাইটিস অপারেশন এর মধ্য দিয়ে উদ্বোধন হলো অপারেশন থিয়েটার (ওটি)-এর কার্যক্রম।

ads

বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা
ডাঃ কামরুল হাসান সোহেল বলেন, ১৯৬৮ সালে ১০ শয্যার একটি স্থাপনা নিয়ে যাত্রা শুরু করে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। কালক্রমে তা ১০ শয্যা থেকে ৩১ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উন্নীত হয় এবং বর্তমানে ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবকাঠামোগত উন্নয়ন কাজ চলছে। অনেক প্রাচীন একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলেও জনবল সংকট ও যন্ত্রপাতির অভাবে দীর্ঘদিনেও অপারেশন থিয়েটার চালু করা সম্ভব হয়নি। কিছুদিন পূর্বে সরকার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালুর জন্য জুনিয়র কনসালটেন্ট (এনেসথেসিয়া) পদে ৪০৬ জন এনেসথেটিস্টকে পদায়ন করেন।

গত ৬ অক্টোবর বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা পদে যোগদানের পরই মাননীয় সিভিল সার্জন স্যারের নির্দেশে ওটি চালু করার উদ্যোগ নেই। ওটি চালুর পিছনের নেপথ্য কারিগর জুনিয়র কনসালটেন্ট (সার্জারি) ডা.মাহবুব ইবনে মোমেন খান (জনি), জুনিয়র কনসালটেন্ট (এনেসথেসিয়া) ডা. জুলকার নাঈন, ডা. শহীদুল ইসলাম ফরহাদ, ওটি ইনচার্জ এসএসএন হেনা সহ আমার সকল মেডিকেল অফিসার ও অন্যান্য স্টাফ যাদের সহযোগিতা ছাড়া ওটি চালু করা সম্ভব হতো না। তাদের সবাইকে ধন্যবাদ জানাই।

ads

বরুড়া উপজেলা স্বাস্থ্য বিভাগের সার্বিক ব্যবস্থাপনায় সবসময় সহায়তা করার জন্য আমি বরুড়ার মাটি ও মানুষের নেতা, গণমানুষের নেতা নাছিমুল আলম চৌধুরী (নজরুল) এমপি, বরুড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান এ এন এম মইনুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুল ইসলামের প্রতি কৃতজ্ঞতা জানাই। তাদের সবার সহযোগিতায় ভবিষ্যতে বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে আরো জনবান্ধব হাসপাতালে পরিণত করবো ইনশাআল্লাহ। বরুড়ার আপামর জনগণের সেবায় বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল চিকিৎসক সর্বদা নিয়োজিত। হাসিমুখে সবার সেবা দেই আমরা।

ডাঃ কামরুল হাসান আরো বলেন, অপারেশন থিয়েটার চালু হওয়ায় এলাকার সাধারণ মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে এসেছে। উপজেলার নিম্ন আয়ের মানুষের অপারেশনের প্রয়োজন হলে তারা স্থানীয় ক্লিনিকে গিয়ে অপারেশন করাতো। যাতে তাদের বিল মিটাতে পোহাতে হতো অনেক ঝামেলা। কেউ ধারদেনা করে, কেউবা আবার এনজিও থেকে ঋণ নিয়ে ক্লিনিকের বিল মিটাতো। অপারেশন থিয়েটার চালু হওয়ায় গরিব মানুষের ভোগান্তি কমে যাবে। অর্থের কারনে চিকিৎসা নিতে এখন আর কেউ বিলম্ব করবেনা।

ad

পাঠকের মতামত