27515

আঞ্চলিক উত্তেজনা প্রশমনে বাগদাদে মধ্যপ্রাচ্যের নেতাদের সম্মেলন

নিউজ ডেস্কঃ মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে বিশ্বনেতাদের নিয়ে শনিবার ইরাকের রাজধানী বাগদাদে একটি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এই সম্মেলনের আয়োজন করে ইরাক। সম্মেলন আয়োজনের মধ্য দিয়ে ইরাক জানান দিলো যে, তারা মধ্যস্থতাকারী হিসেবে নতুন ভূমিকায় বিশ্ব রাজনীতিতে আবির্ভূত হতে চায়। সূত্র: আল জাজিরা।

সম্মেলনে মধ্যপ্রাচ্যের দুই ‘শত্রু দেশ’ সৌদি আরব ও ইরানের পক্ষে উপস্থিত ছিলেন দেশ দুইটির পররাষ্ট্রমন্ত্রী। এই সম্মেলনের অন্যতম লক্ষ্য ছিল দেশ দুইটির মধ্যে বিদ্যমান সমস্যার সমাধান করা। সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্মানুয়েল ম্যাকরন উপস্থিত ছিলেন। এমন আয়োজনের ইরাকের নেতৃত্বের প্রশংসা করেছেন তিনি।

ads

গত কয়েক দশক ধরে নিরাপত্তা উদ্বেগের কারণে ইরাককে এড়িয়ে চলার চেষ্টা করে আরব নেতারা। কারণ দেশটি যুদ্ধ, সন্ত্রাসবাদ সহ নানা ধরনের সমস্যায় জর্জরিত। সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে বিশ্ব রাজনীতিতে নতুন ভূমিকায় অবতীর্ণ হতে চলেছে ইরাক।

মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি, আরব লিগের মহাসচিব আহমেদ আব্দুল ঘেইত, জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহ, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি সম্মেলনে উপস্থিত ছিলেন। এই সম্মেলনের সহ-আয়োজক হচ্ছে ফ্রান্স।

ads

ইরাকের বর্তমান প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাদিমি সাম্প্রতিক সময়ে আঞ্চলিক সংকট সমাধানে তার দেশকে নিরপেক্ষ মধ্যস্থতাকারী হিসেবে তুলে ধরতে চাইছে এবং বিশ্বের সাথে পুনরায় মিলিত হওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সম্মেলন উপলক্ষে বাগদাদে ইরাকের বিশেষ বাহিনী মোতায়েন করা হয়। বিশেষ করে গ্রিন জোন এলাকায়। এই এলাকায় বিদেশের দূতাবাসগুলো অবস্থিত।

ইরাকের একজন সরকারি কর্মকর্তা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, ‘এই সম্মেলনের মূল লক্ষ্য হচ্ছে বিরোধী দেশগুলোকে এক টেবিলে বসিয়ে আলোচনার সুন্দর একটি পরিবেশ সৃষ্টি করা যাতে বিবাদমান সমস্যাগুলো সমাধান করা যায়। শনিবার সৌদি আরব ও ইরানের প্রতিনিধিরা সম্মেলনের বাইরে সাইডলাইন বৈঠক করতে পারেন।’

ad

পাঠকের মতামত