28461

মেসির ‘বিরল’ রেকর্ডটা এখন রোনালদোরও

স্পোর্টস ডেস্ক: চ্যাম্পিয়ন্স লিগের নতুন মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের যাত্রা সুখকর হয়নি। ঘরে ফেরা মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো গোল পেয়েছেন, জয়ে মাঠ ছাড়তে পারেনি রেড ডেভিলরা। ম্যাচে দারুণকিছু রেকর্ডের পাতায় নিজেকে যোগ করে নিয়েছেন সিআর সেভেন।

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপপর্বের লড়াইয়ে ইয়াং বয়েজের মাঠে খেলতে গিয়েছিল ম্যানইউ। প্রথম লেগের মঞ্চে ফিরেছে ২-১ গোলের হার নিয়ে। ম্যাচের শুরুতে, ১৩তম মিনিটে ব্রুনো ফের্নান্দেজের বাড়ানো বলে রোনালদোর গোলে লিড নিয়েছিল অতিথিরাই।

ads

ম্যাচের ৩৫ মিনিটে অ্যারন ওয়ান-বিসাকা লাল কার্ডে মাঠ ছাড়লে ১০ জনের দল হয়ে পড়া ম্যানইউ আর পেরে ওঠেনি। ৬৬ মিনিটে নিকোলাস ও যোগ করা সময়ের পঞ্চম মিনিটে জর্ডান গোল করে স্বাগতিকদের পূর্ণ তিন পয়েন্টের উল্লাসে মাতান।

দ্বিতীয়ার্ধে ম্যাচের ৭২ মিনিটে মাঠ ছাড়ার আগে ওই একটি গোলের দেখা পেয়েছেন রোনালদো। একযুগ পর ম্যানইউতে ফিরে প্রিমিয়ার লিগে প্রথম ম্যাচে পেয়েছিলেন জোড়া গোলের দেখা। চ্যাম্পিয়ন্স লিগের এক গোলে তিন রেকর্ডের পাতায় নাম তুলেছেন পর্তুগিজ মহাতারকা।

ads

১২ বছর ১৩২ দিনের ব্যবধানে ফের ম্যানইউর হয়ে চ্যাম্পিয়ন্স লিগে গোল করলেন রোনালদো। একই ক্লাবের হয়ে গোল করার দীর্ঘ এই বিরতিতে আগের রেকর্ডটি ভেঙে দিয়েছেন। সেটি ছিল হাভিয়ের জানেত্তির দখলে, ১৯৯৮ সালে যেয়ে ২০১০ সালে ইন্টার মিলানে ফিরে যখন গোল পেয়েছিলেন, সেটি ছিল সিরি আর দলটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগে তার আগের গোলের ১১ বছর ৩১৫ দিন পর।

বয়েজদের বিপক্ষে জাল খুঁজে নিয়ে রোনালদো চ্যাম্পিয়ন্স লিগে ৩৬টি ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে গোলের রেকর্ড গড়ে ফেললেন। প্রতিযোগিতাটির ইতিহাসে তার চেয়ে বেশি দলের বিপক্ষে গোল নেই আর কারও। তবে তার সমান দলের বিপক্ষে আছে আরেকজনের। তিনি লিওনেল মেসি, চ্যাম্পিয়ন্স লিগে ৩৬টি ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে গোল করার রেকর্ডে এতদিন একা বসে ছিলেন বার্সা ছেড়ে পিএসজিতে যাওয়া মহাতারকা। রোনালদো ধরে ফেললেন তাকে!

রোনালদো আরেকটি রেকর্ডে পাশে বসেছেন ইকার ক্যাসিয়াসের। রিয়াল মাদ্রিদে তার সাবেক সতীর্থ ক্যাসিয়াসের মতো চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এখন সর্বোচ্চ ১৭৭ ম্যাচ খেলার রেকর্ড সিআর সেভেনেরও।

ad

পাঠকের মতামত