49775

ইট তৈরিতে কৃষি জমি থেকে বছরে নষ্ট হচ্ছে ১৩ কোটি মেট্রিক টন মাটি: পরিবেশমন্ত্রী

নিউজ ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, ইট ভাটার বিপক্ষে আমরা নই। ইট ভাটার কারণে প্রাকৃতিক পরিবেশে নষ্ট হচ্ছে। বর্তমানেও সনাতন পদ্ধতিতে ইট পুড়িয়ে তৈরী করা হয়। পোড়ানোর আগে কৃষি মাটি ব্যবহার করা হয়। ইট তৈরিতে বছরে সারা দেশে ১৩ কোটি মেট্রিক টন কৃষি মাটি আমরা হারাচ্ছি। এর ফলে খাদ্য নিরাপত্তা থেকে শুরু করে পরিবেশের বিপর্যয় হচ্ছে। সনাতন পদ্ধতিতে ইট পোড়ানোর ফলে বায়ুদূষণ অনেক মাত্রায় বেড়ে গেছে। এখন আমরা চাচ্ছি ইট ভাটার মালিকরা যেন ব্লকে চলে যায়। ব্লক তৈরিতে কৃষি মাটি ব্যবহার হবে না, বালি এবং প্লাই এস দিয়ে এটি তৈরি হয় এবং পুড়ানোর প্রয়োজন হবে না। এতে করে আমাদের উন্নয়নের চাহিদা পূরণ এবং পরিবেশ রক্ষা হবে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে কুমিল্লা মুরাদনগর বাঙ্গরায় বাজার থানার রাজা চাপিতলায় দেশ টিভির ব্যবস্থাপনা পরিচালক আরিফ হোসেনের পিতা গণপূর্ত মন্ত্রণালয়ের সাবেক যুগ্মসচিব মরহুম আব্দুল আজিজের দোয়া মাহফিল ও মেজবান অনুষ্ঠনে গণমাধ্যমকর্মীদের সাথে তিনি এসব কথা বলেন।

ads

মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, বর্তমানে যারা ইট ভাটার মালিক রয়েছেন, তাদের দ্রুত ট্রানজেকশনের জন্য সরকার বিশেষ কিছু পরিকল্পনা হাতে নিয়েছে। তারা কম সুদে অর্থ নিতে পারবে। তিনি বলেন, আমাদের এমপি, জনপ্রতিনিধিরা, এলাকা মানুষের সমস্যাগুলো যেমন বুঝেন, তেমনি তাদের সার্বিক দৃষ্টিভঙ্গি রয়েছে। ওনাদের সহযোগিতা নিয়ে দেশের প্রতিটি এলাকায় আমরা যে রূপান্তরের কথা বলছি সেটি আমরা নিশ্চিত করব।

ads
ad

পাঠকের মতামত