49618

গাজায় যুদ্ধবিরতি চুক্তি নিয়ে হতাশ কাতার!

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় যুদ্ধবিরতি নিয়ে স্বয়ং মধ্যস্থতাকারী দেশ কাতার বলেছে, সাম্প্রতিক দিনগুলোতে এ বিষয়ে কোন আশাব্যঞ্জক আলোচনা হয়নি।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) জার্মানিতে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে এ কথা বলে হতাশা প্রকাশ দেশটির প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রাহিম আল থানি। খবর রয়টার্সের।

ads

সম্মেলনে শেখ মোহাম্মদ থানি বলেন, গত শেষ কয়েকদিনের আলোচনায় আশাবাদী হওয়ার মত কোন কিছু নেই। তবে আমরা সব সময় যেমন বলেছি, এ বিষয়টি নিয়ে আমরা শেষ পর্যন্ত আশাবাদী থাকব এবং বরাবরের মত আমরা চাপ প্রয়োগ করব।

কাতারের প্রধানমন্ত্রী আরও বলেন, যুদ্ধবিরতি নিয়ে সর্বশেষ তিনি কোন তথ্য জানেন না; কিন্তু আগের চুক্তিগুলো হওয়ার সময় সঙ্গে থাকার কারণে দুটো বিষয় তার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়েছে। গাজায় মানবিক পরিস্থিতি এবং বন্দি বিনিময়।

ads

আমি বিশ্বাস করি এ চুক্তির বিষয়ে আমরা বৃহৎ পরিসরে আলোচনা করছি এবং সেই আলোচনায় মানবিক দিকটি নিয়ে এখনও আমরা প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছি।

যদি মানবিক দিকটি নিয়ে কোন চুক্তিতে পৌঁছানো যায়, তাহলে বন্দিবিনিময় বিষয়টিও সহজেই সমাধান করা যাবে বলে মনে করেন কাতারের প্রধানমন্ত্রী।

গাজায় যুদ্ধবিরতি নিয়ে কাতার, মিসর, ইসরাইল ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আলোচনা চালিয়ে যাচ্ছেন। যদিও এখন পর্যন্ত যুদ্ধ বন্ধে কোনও চুক্তি হয়নি।

ad

পাঠকের মতামত