49427

জর্ডানকে হারিয়ে এশিয়ার শ্রেষ্ঠত্ব ধরে রাখল কাতার

স্পোর্টস ডেস্ক: প্রথমবারের মতো এশিয়ান কাপ জয়ের লক্ষ্য নিয়ে আজ রাতে বর্তমান চ্যাম্পিয়ন কাতারের মুখোমুখি হয় জর্ডান। যদিও তাদের স্বপ্ন অধরাই থাকল। বিশ্বকাপ ফাইনালের ভেন্যু লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে তাদের ৩-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো এশিয়ান কাপ জিতেছে কাতার। স্বাগতিকরা তিনটি গোলই পেয়েছে পেনাল্টি থেকে এবং তিনটি গোলই করেন আকরাম আফিফ।

Qatar’s Amir Sheikh Tamim bin Hamad Al Thani, centre right, holds the hand of FIFA President Gianni Infantino the Asian Cup final soccer match between Qatar and Jordan at the Lusail Stadium in Lusail, Qatar, Saturday, Feb. 10, 2024. (AP Photo/Thanassis Stavrakis)

ম্যাচের ২২ মিনিটে লিড নেয় কাতার। আফিফ পেনাল্টি স্পট থেকে গোলটি করেন। ৬৭ মিনিটে জর্ডানের খেলোয়াড় ইয়াজান আল নাইমাত গোল করে ম্যাচে সমতা আনেন। যদিও এর ছয় মিনিট পর আবার আফিফের পেনাল্টি থেকে কাতার ২-১-এ এগিয়ে যায়। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে তৃতীয়বারের মতো পেনাল্টি থেকে গোল পায় কাতার এবং এবারও গোলদাতা সেই আফিফ। দ্বিতীয় ও তৃতীয় পেনাল্টি দুটি ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নিয়ে পেয়েছে কাতার। কোনো পেনাল্টি করার সময়ই স্নায়ুচাপে ছিলেন না আফিফ।

ads

র‍্যাংকিংয়ের ৮৭ নম্বর দল জর্ডান সেমিফাইনালে দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে হারিয়ে চমক দেখায়। এটাই ছিল তাদের প্রথম এশিয়ান কাপ ফাইনাল। যদিও কাতারের বিপক্ষে চমক দেখাতে পারেনি তারা।

২০১৯ সালের ফাইনালে জাপানকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবার এশিয়ান কাপ জয় করে কাতার। আজ জর্ডানকে হারানোয় পঞ্চম দেশ হিসেবে পরপর দুবার এশিয়ান কাপ জয়ের কীর্তি গড়ল তারা।

ads

ফাইনালে তিনটিসহ মোট আট গোল করে এবারের আসরে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতলেন আকরাম আফিফ।

ad

পাঠকের মতামত