46295

জাইমা রহমানকে রাজনীতিতে চান বগুড়ার নেতারা, কেন্দ্রের না

নিউজ ডেস্ক: বিএনপির রাজনীতিতে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মেয়ে ব্যারিস্টার জাইমা রহমান সক্রিয় হচ্ছেন, এমন খবর আগেও শোনা গিয়েছিল। কিন্তু সেটা বাস্তবে হয়নি। এবারও তাকে রাজনীতিতে সক্রিয় দেখতে চেয়েছিলেন বগুড়ার নেতাকর্মীরা। এজন্য জেলা বিএনপির নির্বাহী কমিটিতে সদস্য হিসেবে দলের চেয়ারপারসন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পরই তার নাম তালিকাভুক্ত করে অনুমোদনের জন্য কেন্দ্রে পাঠানো হয়েছিল। তবে গত ১০ সেপ্টেম্বর অনুমোদিত বগুড়া জেলা বিএনপির ১৫১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটির তালিকায় জাইমা রহমানের নাম ছিল না।

বরাবরের মতো বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নাম নির্বাহী সদস্যের তালিকায় যথাক্রমে এক এবং দুই নম্বর ক্রমিকে রাখা হয়েছে।

ads

দলীয় সূত্রে জানা গেছে, বিএনপির হাইকমান্ড এই মুহূর্তে জাইমা রহমানকে দলীয় রাজনীতিতে জড়াতে চায় না। এ কারণে বগুড়া থেকে পাঠানো প্রস্তাবিত কমিটির তালিকা থেকে তার নাম বাদ দেওয়া হয়েছে। তবে বগুড়া বিএনপির নেতাকর্মীরা হাল ছাড়তে নারাজ। তাদের আশা, রাজনৈতিক পরিবারের উত্তরাধিকারী হিসেবে জাইমা রহমান ঠিকই একদিন বিএনপির রাজনীতিতে সক্রিয় হবেন। আর বাবা তারেক রহমানের মতো দলীয় রাজনীতিতে তার অভিষেকটাও হবে বগুড়া থেকে। জাইমা রহমান বর্তমানে বাবা-মার সঙ্গে লন্ডনে বসবাস করছেন।

সূত্র আরও জানায়, প্রতিষ্ঠার প্রায় ১৩ বছর পর ১৯৯১ সালে বগুড়ায় বিএনপির রাজনীতিতে অভিষেক ঘটে তারেক রহমানের। মূলত ওই সময় জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৭ আসনে মা খালেদা জিয়ার পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে গিয়ে তারেক রহমান দলীয় রাজনীতিতে সম্পৃক্ত হন। পরবর্তী সময়ে ২০০২ সালে তাকে তার পৈতৃক নিবাস বগুড়ার গাবতলীর বাসিন্দা হিসেবে স্থানীয় উপজেলা বিএনপির নির্বাহী কমিটির সদস্য করা হয়।

ads

বিএনপির একাধিক সূত্রে জানা যায়, প্রস্তাবিত কমিটির খসড়া লন্ডনে তারেক রহমানের কাছে পাঠানো হয়। এতে জাইমা রহমানের নাম দেখে তিনি তা বাদ দেন। সূত্র আরও জানায়, ভারপ্রাপ্ত চেয়ারম্যান চান না, দেশের এই পরিস্থিতিতে জাইমা রহমান রাজনীতিতে জড়িয়ে পড়ুক।

এর আগেও খালেদা জিয়া ও তারেক রহমানের পর দলের হাল ধরবেন জাইমা রহমান, এমন খবর পাওয়া গিয়েছিল। তবে জিয়া পরিবারের ঘনিষ্ঠ একটি সূত্র সে সময় গণমাধ্যমকে জানায়, এখনই জাইমা রহমান বিএনপির রাজনীতিতে আসছেন না। দলীয় হাইকমান্ড চায় না, জিয়া পরিবারের আর কেউ রাজনীতিতে এসে মামলা-হামলার মধ্যে পড়ুক। ভবিষ্যতে দেশে ‘সহনশীল’রাজনীতির পরিবেশ ফিরে এলে তখনই তাকে দলের রাজনীতিতে আনা হবে। এর আগে নয়।

গাবতলী উপজেলা বিএনপির সভাপতি মোর্শেদ মিল্টনের আশা জিয়াউর রহমান এবং খালেদা জিয়ার নাতনি হিসেবে জাইমা রহমানও একদিন দলের রাজনীতিতে সক্রিয় হবেন। তিনি বলেন, ‘আমরা আশা করি তারেক রহমানের মতো জাইমা রহমানের রাজনীতির অভিষেকটাও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের স্মৃতিবিজড়িত বগুড়ার গাবতলী থেকেই ঘটবে।’

একই মন্তব্য করেছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনাও। প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলেন, ‘জিয়া পরিবারের উত্তরাধিকার হিসেবে জাইমা রহমান দলীয় রাজনীতিতে সক্রিয় হোনÑ এটা বিএনপির সব পর্যায়ের নেতাকর্মীর চাওয়া। আমরা আশা করি, তিনি আমাদের নিরাশ করবেন না।’ জেলা বিএনপির নির্বাহী কমিটিতে সদস্য হিসেবে জাইমা রহমানের নাম প্রস্তাব করার পরেও সেটি অনুমোদিত না হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘এটা হয়তো উপযুক্ত সময় নয় বলেই তাকে রাজনীতিতে যুক্ত করা হচ্ছে না। তবে আমরা বিশ্বাস করি, যখন প্রয়োজন হবে তখনই জাইমা রহমানকে দলীয় রাজনীতিতে আমরা সক্রিয় দেখতে পাব।’

ad

পাঠকের মতামত