45787

পুতিনের সঙ্গে বৈঠক করতে ‘শিগগিরই’ রাশিয়ায় যাচ্ছেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান কৃষ্ণ সাগর পেরিয়ে শস্য পাঠানোর চুক্তি পুনরুজ্জীবিত করার বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার জন্য ‘শিগগিরই’ রাশিয়া সফর করবেন বলে সোমবার তার দলের মুখপাত্র জানিয়েছেন।

বৈঠকটি রাশিয়ার রিসোর্ট শহর সোচিতে অনুষ্ঠিত হবে উল্লেখ করে এরদোয়ানের ক্ষমতাসীন দলের মুখপাত্র ওমের সেলিক সাংবাদিকদের বলেছেন, তুরস্ক একটি ‘খাদ্যসংকট’ এড়ানোর আশা করেছে।

ads

এর আগে ব্লুমবার্গ নিউজ এজেন্সি জানিয়েছিল, এরদোয়ান জি২০ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লি যাওয়ার আগে ৮ সেপ্টেম্বর রুশ নেতার সঙ্গে দেখা করতে পারেন।

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, একটি বৈঠক ‘নিবিড়ভাবে’ প্রস্তুত করা হচ্ছে।

ads

তবে আলোচনার সময় বা স্থান নিয়ে তিনি কিছু জানানি।
উল্লেখ্য, এরদোয়ান মস্কো ও কিয়েভের সঙ্গে তার সুসম্পর্ক ব্যবহার করে দুই পক্ষকে আনুষ্ঠানিক শান্তি আলোচনায় আনার চেষ্টা করেছেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে আক্রমণের পর থেকে যুদ্ধরত দুই পক্ষের স্বাক্ষরিত একমাত্র বড় চুক্তি—কৃষ্ণ সাগরজুড়ে তিনটি ইউক্রেনীয় বন্দর থেকে শস্য পাঠানোর চুক্তিতে তুরস্ক সাহায্য করেছিল।

রাশিয়া গত মাসে জাতিসংঘ সমর্থিত চুক্তিটি বাতিল করেছে, ইউক্রেনীয় বন্দর অবকাঠামোতে বারবার আক্রমণ শুরু করেছে এবং সতর্ক করেছে, তারা কৃষ্ণ সাগরে যেকোনো জাহাজকে সামরিক লক্ষ্য হিসেবে বিবেচনা করতে পারে।

এরদোয়ান চুক্তিটিকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করছেন, এটিকে বৃহত্তর শান্তি আলোচনার জন্য একটি শক্তিশালী প্রেরণা হিসেবে ব্যবহারের আশা করছেন।

সূত্র : এএফপি

ad

পাঠকের মতামত