45509

গ্রাম আদালত ব্যবস্থা সারাদেশে সম্প্রসারিত হচ্ছে

নিউজ ডেস্ক: গ্রাম পর্যায়ে ন্যায়বিচারের সুযোগ বাড়াতে ‘গ্রাম আদালত’ ব্যবস্থা সারাদেশে সম্প্রসারণ করা হচ্ছে। এ কার্যক্রমে সহায়তা দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। প্রায় ৫ কোটি ডলারের এ কর্মসূচিতে ২ কোটি ৮৪ লাখ ডলার দেবে ইইউ এবং ইউএনডিপি দিচ্ছে ৩০ লাখ ডলার। বাকি প্রায় ১ কোটি ৬৭ লাখ ডলারের জোগান দেবে সরকার।

এ নিয়ে রোববার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে একটি চুক্তি সই হয়।

ads

সরকারের পক্ষে ইআরডি সচিব শরিফা খান, স্থানীয় সরকার বিভাগের মহাপরিচালক ডা. সারোয়ার বারী ও ইউএনডিপির পক্ষে বাংলাদেশে আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার চুক্তিতে সই করেন।

ইআরডি সূত্রে জানা গেছে, প্রায় ৩৮ লাখ মামলাজটের কারণে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য বিদ্যমান আদালতে প্রতিকার পাওয়া কঠিন। প্রান্তিক জনগোষ্ঠীকে প্রায়ই সালিশের জন্য অন্যের দ্বারস্থ হতে হয়, যা স্থানীয় প্রভাবশালীদের দ্বারা নিয়ন্ত্রিত। এ কারণে সুবিচার পাওয়া সম্ভব হয় না।

ads

এই সমস্যার সমাধানে স্থানীয় সরকার বিভাগ ও ইউএনডিপি মিলে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় গ্রামীণ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য গ্রাম আদালত ব্যবস্থা সম্প্রসারণ করা হচ্ছে।

প্রকল্পটির দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হবে ৪ হাজার ৪৫৭টি ইউনিয়নে। ইউনিয়ন পরিষদের মাধ্যমে বিকল্প বিরোধ পদ্ধতিতে ছোটখাটো বিরোধ নিষ্পত্তির জন্য গ্রাম আদালত অর্ডিন্যান্সের আলোকে গ্রাম আদালত প্রতিষ্ঠিত হয়।

ad

পাঠকের মতামত