45498

‘উন্নয়নের সুযোগ-সুবিধা অন্যান্য দেশের সঙ্গে ভাগ করে নিতে চায় চীন’

আন্তর্জাতিক ডেস্ক: সপ্তম চীন-দক্ষিণ এশিয়া মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) কেন্দ্রীয় কমিটির পলিট ব্যুরো সদস্য ওয়াং ই বলেন, উন্নয়নের সুযোগ-সুবিধা দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে ভাগ করে নিতে চায় বেইজিং। এ অঞ্চলের বিভিন্ন দেশের সঙ্গে একতা ও সমন্বয় জোরদার করে উন্নয়নের নতুন গতি আনবে চীন।

তিনি আরও বলেন, চলতি বছর চীন-দক্ষিণ এশিয়া মেলার দশম বার্ষিকী। এ বছর প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘এক অঞ্চল এক পথ’ উদ্যোগের পাশাপাশি এ অঞ্চলের বাকি দেশগুলোর সঙ্গে আন্তরিকতা, পারষ্পারিক কল্যাণ ও সহনশীলতার কূটনৈতিক ধারণা উত্থাপন করার দশম বার্ষিকী। দশ বছর ধরে চীন এ অঞ্চলে একতা ও সহযোগিতা মজবুত করেছে। পাশাপাশি একযোগে আঞ্চলিক নিরাপত্তা ও উন্নয়নের পরিবেশ রক্ষা করেছে।

ads

‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগের আওতায় পারষ্পারিক সহযোগিতা বেড়েছে ও আন্তঃযোগাযোগ, অবকাঠামো, বাণিজ্য ও পুঁজি বিনিয়োগের ক্ষেত্রে অনেক সাফল্য এসেছে।’

সিপিসি’র কেন্দ্রীয় কমিটির বিদেশবিষয়ক কমিটি কার্যালয়ের এ পরিচালক দুই পক্ষের মধ্যে পারষ্পারিক সহযোগিতা বাড়ানোর জন্য চারটি প্রস্তাব উত্থাপন করেছেন। সেগুলো হলো, কৌশলগত পারস্পরিক আস্থা বাড়ানো, আন্তঃযোগাযোগ গভীর করা, আর্থ-বাণিজ্যিক সহযোগিতা সম্প্রসারণ ও সাংস্কৃতিক বিনিময় বাড়ানো।

ads

মেলার উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী দিনেশ গুনাওয়ারদানা, লাওসের ভাইস প্রেসিডেন্ট পানি ইয়াথোতু, নেপালের ভাইস প্রেসিডেন্ট রাম যাদভ, ভিয়েতনামের উপ-প্রধানমন্ত্রী ছেন লিউ কুয়াং।

সূত্র: আকাশ, চায়না মিডিয়া গ্রুপ

 

ad

পাঠকের মতামত