45311

ফিলিস্তিনি অঞ্চলের জন্য অনাবাসিক রাষ্ট্রদূতের নাম ঘোষণা করল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক: জর্দানের বর্তমান সৌদি রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরিকে ফিলিস্তিনি অঞ্চলগুলোর অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সৌদি আরব। ছবি : সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়/টুইটার

সৌদি আরব শনিবার ফিলিস্তিনি অঞ্চলগুলোর জন্য একজন অনাবাসিক রাষ্ট্রদূতের নাম ঘোষণা করেছে, যিনি জেরুজালেমে কনসাল জেনারেল হিসেবেও কাজ করবেন। এর মাধ্যমে ইসরায়েলের সঙ্গে ভবিষ্যতের সম্ভাব্য সম্পর্কের জল্পনা-কল্পনার মধ্যে একটি নতুন অবস্থান ঘোষণা করা হলো।

ads

সামাজিক যোগাযোগ মাধ্যমে আম্মানের দূতাবাসের পোস্ট অনুসারে, জর্দানের বর্তমান রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরি এই ভূমিকাটি পালন করবেন। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

সৌদি সরকারের অধিভুক্ত আল-এখবারিয়া চ্যানেলে সম্প্রচারিত এক ভিডিওতে সুদাইরি বলেছেন, এই নিয়োগটি বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ‘ফিলিস্তিন রাষ্ট্রের ভাইদের সঙ্গে সম্পর্ক জোরদার এবং এটিকে সমস্ত ক্ষেত্রে আনুষ্ঠানিক উৎসাহ দেওয়ার আকাঙ্ক্ষার ওপর জোর দিয়ে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপকে’ প্রতিনিধিত্ব করে।

ads

ফিলিস্তিনি অঞ্চলের কাজগুলো ঐতিহ্যগতভাবে আম্মানে সৌদি আরবের দূতাবাসের মাধ্যমে পরিচালিত হয়।

সৌদি আরব ইসরায়েলকে স্বীকৃতি দেয় না এবং তারা ২০২০ সালের মার্কিন মধ্যস্থতায় আব্রাহাম চুক্তিতে যোগ দেয়নি। ওই চুক্তিতে ইহুদি রাষ্ট্রটি সৌদির দুই প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছে।

কিন্তু গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের সময় সৌদি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা তুলে ইসরায়েলি বিমানগুলোর জন্য সৌদি আকাশসীমা ব্যবহার করার পথ প্রশস্ত করার ঘোষণা দিয়েছিল। তবে সৌদি সেই সময় অস্বীকার করেছিল, এই পদক্ষেপটি স্বাভাবিককরণের দিকে ‘আরো কোনো পদক্ষেপের অগ্রদূত’ ছিল।

রিয়াদ বারবার বলেছে, তারা ফিলিস্তিনিদের সঙ্গে বিরোধের সমাধান না হওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন না করার কয়েক দশক পুরনো আরব লীগের অবস্থানে অটল থাকবে। তবু সাম্প্রতিক মাসগুলোতে রিয়াদ ও ওয়াশিংটন স্বাভাবিকীকরণের অগ্রগতির জন্য সৌদি শর্তাবলি নিয়ে আলোচনা করেছে।

বৈঠক সম্পর্কে অবহিত ব্যক্তিদের মতে, আলোচনার বিষয়ের মধ্যে ছিল ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ক্ষমতাসহ নিরাপত্তার নিশ্চয়তা এবং বেসামরিক পারমাণবিক কর্মসূচিতে সহায়তা।
সূত্র : এএফপি

ad

পাঠকের মতামত