45230

আমাজন রক্ষায় লাতিনের ৮ দেশের জোট গঠন

আন্তর্জাতিক ডেস্ক: লাতিন আমেরিকায় অবস্থিত পৃথিবীর সবচেয়ে বড় রেইন ফরেস্ট আমাজন রক্ষায় জোট গঠনের সিদ্ধান্ত নিয়েছে বনটির আশপাশের আটটি দেশ। ব্রাজিলে অনুষ্ঠিত এক সম্মেলনে আমাজনকে নির্বনীকরণের হাত থেকে রক্ষায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশগুলো। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ব্রাজিলের পারা রাজ্যের রাজধানী ও আমাজন নদীর উৎসমুখে অবস্থিত বেলেম শহরে অনুষ্ঠিত সম্মেলনে ব্রাজিল ছাড়াও উপস্থিত ছিল বলিভিয়া, কলম্বিয়া, ইকুয়েডর, গায়ানা, পেরু, সুরিনাম ও ভেনেজুয়েলা। দেশগুলো একত্রে প্রায় ১০ হাজার শব্দের একটি রোডম্যাপ বাস্তবায়নের ঘোষণায় স্বাক্ষর করেছে। এই ঘোষণা অনুসারে দেশগুলো টেকসই উন্নয়নের প্রচার এবং নির্বনীকরণ ও আমাজন নির্মূলকরণে জড়িত সংঘবদ্ধ অপরাধীদের বিরুদ্ধে একত্রে লড়বে।

ads

জোটের নাম দেওয়া হয়েছে আমাজন কো-অপারেশন ট্রিটি অর্গানাইজেশন (অ্যাকটো)। গতকাল মঙ্গলবার জোটের শীর্ষ সম্মেলনে ওই রোডম্যাপ গ্রহণের ঘোষণা দিয়েছে। আয়োজক দেশ ব্রাজিল এই রোডম্যাপকে বিশ্বের সবচেয়ে বড় রেইন ফরেস্টকে বাঁচাতে এবং জলবায়ু পরিবর্তন রোধে বাফার হিসেবে কাজ করা এই বনের ধ্বংস রোধে ‘নতুন ও উচ্চাভিলাষী অংশীদারত্বমূলক এজেন্ডা’ বলে অভিহিত করেছে।

কিন্তু সম্মেলনে অংশগ্রহণকারীরা ২০৩০ সালের মধ্যে অবৈধভাবে বন উজাড় করার জন্য ব্রাজিলের যে প্রতিশ্রুতি, নতুন তেল অনুসন্ধান বন্ধ করার জন্য কলম্বিয়ার যে অঙ্গীকার এবং বিভিন্ন পরিবেশবাদী ও আদিবাসী গোষ্ঠীগুলোর মূল দাবির বিষয়ে একমত হতে ব্যর্থ হয়েছে। তার বদলে চুক্তিতে বলা হয়েছে, এসব সমস্যা সদস্য দেশগুলো নিজ নিজ দায়িত্বে দেখভাল করবে।

ads

ব্রাজিলের পরিবেশগত অবস্থানের উন্নয়নের জন্য আন্তর্জাতিক খ্যাতি অর্জন করা দেশটির প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দ্য সিলভা আমাজনের উজাড় বন্ধ করার লক্ষ্যে একটি সাধারণ নীতি বাস্তবায়নের লক্ষ্যে এই অঞ্চলকে একত্র করার জন্য সবচেয়ে বেশি জোর দিয়েছেন। দুই দিনের শীর্ষ সম্মেলনে লুলা আমাজন রক্ষায় সম্মিলিত উদ্যোগের কথা তুলে ধরে বলেন, ‘আমাদের যুগের চ্যালেঞ্জ এবং সেগুলো থেকে উদ্ভূত সুযোগগুলো আমাদের ঐক্যবদ্ধভাবে কাজে লাগাতে হবে।’

ad

পাঠকের মতামত