44718

নেতানিয়াহুর নীতি নিয়ে উদ্বিগ্ন ট্রুডো

নিউজ ডেস্ক: ইসরায়েল নিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি জানিয়েছেন, নেতানিয়াহুকে কানাডায় আমন্ত্রণ জানানোর তাৎক্ষণিক কোনো পরিকল্পনা নেই তাঁর। গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের কানাডার প্রধানমন্ত্রী এসব কথা বলেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দখলকৃত পশ্চিমতীরে ইসরায়েলি বসতি স্থাপনা আন্তর্জাতিক আইনে অবৈধ জানিয়ে ট্রুডো বলেন, আমরা সেখানে সহিংসতা দেখছি। এটা ইসরায়েলি ও ফিলিস্তিনিদের জন্য সহজ নয়।

ads

কানাডার প্রধানমন্ত্রী বলেন, কানাডা দীর্ঘদিন ধরে বলে আসছে যে, পশ্চিমতীরে বসতি স্থাপনা অবৈধ। আমাদের এর বিরুদ্ধে দাঁড়াতে হবে। ট্রুডো জানান, কানাডা ইসরায়েলের পরম বন্ধু হলেও দুই দেশের মধ্যে মতবিরোধ রয়েছে।

এদিন ইসরায়েলের ইসরায়েলে বিচার বিভাগ সংস্কারের উদ্যোগেরও সমালোচনা করেন কানাডার প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা এ সংস্কার নিয়েও খুব উদ্বিগ্ন। দেখা যাচ্ছে, ইসরায়েলি সরকার এ সংস্কার করতে দৃঢ় প্রতিজ্ঞ।

ads

এ সংস্কার পরিকল্পনার মধ্যে ইসরায়েল সরকারকে বিচারক নিয়োগকারী কমিটির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ দেয়ার কথা বলা হয়েছে। এছাড়া আইনপ্রণেতাদের কেউ দায়িত্ব পালনের জন্য অযোগ্য হলে, তাকে অপসারণ করাটা আদালতের জন্য আগের চাইতে কঠিন করার প্রস্তাব করা হয়েছে। এ সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে ইসরায়েলজুড়ে কয়েক মাসজুড়ে বিক্ষোভ হচ্ছে।

চলতি বছর দখলকৃত অঞ্চলে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানে ১৭৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলে চলতি বছর ডানপন্থী সরকার ক্ষমতায় আসার পর পশ্চিমতীরে বসতিস্থাপন কর্মকাণ্ড আরও বেড়েছে।

ইসরায়েলের সঙ্গে কানাডার ঘনিষ্ঠ সম্পর্ক হলেও দেশটির দূতাবাস জেরুজালেমে সরানো হয়নি। এছাড়া কানাডা পূর্ব জেরুজালেম ও সিরিয়ার গোলান মালভূমিকে ইসরায়েলের অংশ হিসেবে স্বীকৃতি দেয় না।

ad

পাঠকের মতামত