40469

পশ্চিমবঙ্গে ৭৪তম প্রজাতন্ত্র দিবস পালিত

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) কলকাতার রেড রোডে ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে রাজ্যপাল সিভি আনন্দ বোস ও মমতা ব্যানার্জীর মধ্যে সাক্ষাত হয়েছে। এ সময় তাদের দুজনের মধ্যে শুভেচ্ছা বিনিময় হয়। তাছাড়া রাজ্যপাল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে রাজভবনে যাওয়ার দাওয়াত দেন।

ads

এদিকে বৃহস্পতিবার বিকেলে কলকাতার রাজভবনে পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোসের বাংলা ভাষার হাতেখড়ির অনুষ্ঠান রয়েছে। এদিন কুচকাওয়াজ অনুষ্ঠানে সেনাবাহিনীর বিশেষ প্রদর্শনীর পাশাপাশি কলকাতা পুলিশের থেকেও বিশেষ প্রদর্শনী করা হয়। তবে এবারের রেড রোডের মূল আকর্ষণ ছিল বাংলার দুর্গা পুজো নিয়ে বিশেষ ট্যাবলো।পশ্চিমবঙ্গের দুর্গা পুজো ইউনেস্কো হেরিটেজ স্বীকৃতি পাওয়ার পরপরই বিশেষভাবে এই ট্যাবলো প্রদর্শিত করা হয়।

তাছাড়া বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা পশ্চিমবঙ্গের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর সামনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। বর্ধমান জেলার মডেল মাদ্রাসার ছাত্ররাও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

ads

ভারতের প্রজাতন্ত্র দিবস ২৬ জানুয়ারি। এ উপলক্ষে রাজধানী নয়াদিল্লিতেও বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। ১৯৫০ সালের এ দিনে ভারতীয় গণপরিষদে সংবিধান কার্যকরী হলে দেশটি একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়।

ad

পাঠকের মতামত