39853

নারী শিক্ষায় নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে নারী ও মেয়েদের লক্ষ্য করে তালেবান সরকারের নীতির নিন্দা করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এই নীতি প্রত্যাহারের জন্য তালেবানদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ একটি বিবৃতিতে নারী শিক্ষার ওপর ক্রমবর্ধমান বিধিনিষেধে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। আফগানিস্তানে নারী ও মেয়েদের পূর্ণ, সমান এবং অর্থবহ অংশগ্রহণেরও আহ্বান জানানো হয়েছে।

ads

বিবৃতিতে তালেবানদের স্কুলগুলো পুনরায় চালু করার এবং নারী ও মেয়েদের ওপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য বলা হয়েছে। এছাড়া এনজিওতে নারীদের কাজ করার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তার নিন্দা জানিয়েছে নিরাপত্তা পরিষদ। এর ফলে দেশটিতে মানবিক সহায়তা কার্যক্রম বাধাগ্রস্ত হবে বলে সতর্ক করা হয়েছে। দারিদ্র্যপীড়িত এবং যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে লাখ লাখ মানুষ এসব এনজিওর ওপর নির্ভর করে থাকে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের দেওয়া বক্তব্যেও নিরাপত্তা পরিষদের বার্তার প্রতিধ্বনি পাওয়া যায়। তিনি নারী ও মেয়েদের উপর সর্বশেষ নিষেধাজ্ঞাকে অযৌক্তিক এবং মানবাধিকার লঙ্ঘন বলে অভিহিত করেছেন। এটি প্রত্যাহার করা উচিত বলেও মত দিয়েছেন তিনি।

ads

উল্লেখ্য, গত সপ্তাহে আফগানিস্তানের তালেবান সরকার ইসলামি ড্রেস কোড লংঘনের অভিযোগে নারীদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে। এর কয়েকদিন পরেই আফগান নারীদের দেশি বিদেশি এনজিওতে কাজ করা নিষিদ্ধ করা হয়। এর ফলে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে তালেবান সরকার।

সূত্র: বিবিসি

ad

পাঠকের মতামত