32693

বুড়িচংয়ে কেঁচো সারের বাণিজ্যিক খামার পরিদর্শনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিং উইং এর পরিচালক

বুড়িচং প্রতিনিধি: কুমিল্লার বুড়িচং উপজেলার কোরপাই গ্রামে গত বৃহস্পতিবার বাণিজ্যিক কেঁচো সারের খামার পরিদর্শন করলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিং উইং এর পরিচালক মো. সিরাজুল ইসলাম সহ কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। বুড়িচং উপজেলা কৃষি অফিসের মাঠ পর্যায়ের কার্যক্রম মনিটরিং এর অংশ হিসাবে তিনি উক্ত পরিদর্শন করেন।

পরিদর্শনকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপপরিচালক মো. মিজানুর রহমান, অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির
আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. আকরাম হোসেন চৌধুরি, উপজেলা কৃষি অফিসার মোছা. আফরিণা আক্তার, কৃষি সম্প্রসারণ অফিসার বানিন রায় ও উপসহকারি কৃষি অফিসার মো. ফারুক আহমেদ ভূইয়া সহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন।

ads

পরিচালক সহ সকলেই খামারের কার্যক্রমের প্রশংসা করেন ও সফলতা কামনা করেন।

কেঁচো সারের উদ্যোক্তা কৃষক মো. জয়নাল আবেদীন জানান, কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় আমরা এই খামার স্থাপন করেছি। চৌবাচ্চা ও রিং দুই পদ্ধতিতেই পঁচা গোবর ও অন্যান্য জৈব পদার্থ দিয়ে রেড ওয়ার্ম কেঁচো ব্যবহার করে ভার্মি-কম্পোষ্ট তৈরি করি। নিমসার এলাকায়
ব্যাপক আকারে সবজি চাষ হওয়ায় এই উ কৃষ্ট জৈব সারের ব্যাপক চাহিদা রয়েছে।

ads

কৃষি সম্প্রসারণ অফিসার বানিন রায় বলেন, শুরুতে কোরপাই গ্রামের কৃষকদের সাথে পরিকল্পনা সভা করে ভার্মি-কম্পোষ্ট সারের গুরুত্ব ও সম্ভাবনা নিয়ে আলোচনা করি। সকলে আগ্রহ প্রকাশ করলে আমরা কেঁচো সারের বাণিজ্যিক খামারের দিকে অগ্রসর হই। প্রতি মাসে খামারটির ১ টন কেঁচো সার উ পাদন করার সক্ষমতা রয়েছে, যা থেকে আনুমানিক ১৫ থেকে ২০ হাজার টাকা আয় হবে। অত্যন্ত নিবিড়ভাবে চাষ হওয়া নিমসার এলাকার মাটির স্বাস্থ্য সুরক্ষার চ্যালেঞ্জ মোকাবেলায় কেঁচো সারের খামারটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উপজেলা কৃষি অফিসার মোছা. আফরিণা আক্তার বলেন, কেঁচো সার উ পাদন ও বিপনন একটা লাভজনক ব্যবসা হতে পারে। ইতিমধ্যে বুড়িচং এর রাজাপুর, ও নামতলা গ্রামে বাণিজ্যিকভাবে কেঁচো সার উ পাদন ও বিক্রি করে দুই জন উদ্যোক্তা প্রতিষ্ঠিত হয়েছেন। কোরপাই গ্রামের জয়নাল আবেদীনের খামারটি সাফল্যের তালিকায় নতুন সংযোজন। কেউ নতুন কেঁচো সারের বাণিজ্যিক খামার স্থাপন করতে চাইলে উপজেলা কৃষি অফিসারের কার্যালয় থেকে সার্বিক সহযোগিতা পাবেন।

ad

পাঠকের মতামত