32490

বুড়িচংয়ে কঠোর আন্দোলনের হুমকি  শিক্ষার্থীদের 

বুড়িচং প্রতিনিধিঃ শনিবার সকালে কুমিল্লার বুড়িচং উপজেলার বাকশীমূল ইউনিয়ন এর ছয়গ্রাম বাজার এলাকার ছয়গ্রাম উচ্চ বিদ্যালয়, ইসলামিয়া আলিম মাদ্রাসা ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্যাম্পাসের সৌন্দর্য্য শিকার পরিবেশ ও বিদ্যালয় মাঠ সংলগ্ন মাঠ রক্ষার দাবীতে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন শিক্ষা প্রতিষ্ঠান ও  পরিচালনা পর্ষদ।
সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ছয়গ্রাম উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মোঃ কামাল উদ্দিন মাষ্টার। তিনি লিখিত বক্তব্য বলেন ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ঐতিহ্য বাহি শিক্ষা প্রতিষ্ঠান ছয়গ্রাম উচ্চ বিদ্যালয়,সরকারি প্রতিষ্ঠান প্রাথমিক বিদ্যালয় ও ইসলামিয়া আলিম মাদ্রাসা মাঠের সংলগ্ন  কালীকৃষ্ণ নগরে একটি ঈদগা রয়েছে। যা এলাকা বাসী বিগত ৪০ বছর ধরে ঈদের নামাজ আদায় করে আসছে। ইদানীং ঈদগা কমিটির লোক জন ঈদগার চার পাশ দিয়ে সীমানা প্রাচীর তৈরির শুরু করে। এতে ছয়গ্রাম উচ্চ বিদ্যালয়, মাদ্রাসা এবং প্রাইমারি বিদ্যালয়ের মাঠ  ছোট হয়ে যাচ্ছে এবং বিদ্যালয়ের পরিবেশ, মাঠ এবং ক্যাম্পসের সৌন্দর্য নষ্ট হয়ে যাচ্ছে। বিদ্যালয়ের লোকজন সীমানা প্রাচীর তৈরিতে একটু সিদ্ধান্ত নেওয়ার জন্য অনুরোধ জানালে ঈদগা কমিটির লোক জন উত্তেজিত হয়ে সীমানা প্রাচীর তৈরির কাজ চালিয়ে যায়। তখন উভয় পক্ষ বুড়িচং থানায় অভিযোগ দায়ের করে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা হালিমা খাতুন কে অবহিত করেন। সাংবাদিক সম্মেলনে অভিযোগ করে বলেন যে পূর্বে যেভাবে মুসল্লিরা  ঈদগা ব্যবহার করেছে সে ভাবে ব্যবহার করলে বিদ্যালয় গুলোর মাঠের কোন সমস্যা হবে না। এছাড়া শিক্ষার্থীদের মাঠ ব্যবহারে কোন অসুবিধা হবে না। তিনি আরও বলেন যে প্রয়োজনে ঈদগাহের জন্য পূর্ব দিকে সমপরিমাণ জমি ব্যবস্থা করে দেয়া হবে এতে ঈদগা কমিটির লোক জন নারাজ। শিক্ষার পরিবেশ এবং ধর্মীয় মান ঠিক রাখার দাবী জানান প্রশাসনের নিকট। তারা আরও দাবী জানান যে মাঠের মান সৌন্দয যে সমানতরাল থাকে সে দিকটি খেয়াল রাখতে হবে।
অপর দিকে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং পরিচালনা পর্ষদ, শিক্ষক মন্ডলি সুষ্ঠু সমাধানে আশাবাদী। যদি সৌন্দর্য সুষ্ঠু পরিবেশ ফিরে না আসে তাহলে মানববন্ধন সহ কঠোর আন্দোলন করার হুমকি দিয়েছেে।
একই মতামত জানানিয়ে বক্তব্য রাখেন বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক, প্রতিষ্ঠাতার ছেলে, শিক্ষানুরাগী মোঃ হাবিবুর রহমান বাবুল,বিদ্যালয়ের সাবেক সভাপতি স্বপন কুমার সাহা,  প্রধান শিক্ষক মোঃ মোস্তাফিজুর রহমান, অ্যাডণোকেট আব্দুল আলিম, অ্যাডভোকেট জহিরুল ইসলাম, সামসুল আলম, আব্দুল হামিদ,মোঃ মোস্তফা মেম্বার,  মোঃ আলম মিয়া, মোঃ বাবুল হোসেন, মাসুক মিয়া, শরীফুল ইসলাম, ইউনিয়ন ছাত্র লীগের সভাপতি আবুল কালাম আজাদ,সহকারী শিক্ষক আইন উদ্দিন তালুকদার, দশম শ্রেণির শিক্ষার্থী সুইটি আক্তার,  সহকারী শিক্ষক মোঃ মাহাতাবুর রহমান, মোঃ মোশাররফ হোসাইন। এসময় বিদ্যালয় পরিচালনা কমিটির বিভিন্ন পর্যায়ে নেতৃবৃন্দ এলাকার সকল শ্রেণি পেশার এবং শিক্ষার্থী বৃন্দ উপস্থিত ছিলেন।

ad

পাঠকের মতামত