32426

মানবকল্যাণে দেহ দান করে গেছেন হাসান আরিফ

নিউজ ডেস্কঃ মানবকল্যাণে দেহ দান করে গেছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ। তার ইচ্ছা অনুযায়ী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মরদেহ দিয়ে দেওয়া হবে।

শুক্রবার (০১ এপ্রিল) দুপুরে রাজধানীর শ্যামলীতে একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর। বর্ণাঢ্য জীবনে সামাজিক-সাংস্কৃতিক সংগ্রামের সামনের কাতারের যোদ্ধা ছিলেন তিনি।

ads

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু সংবাদমাধ্যমকে জানান, হাসান আরিফ মর‌ণোত্তর দেহদান করে গে‌ছেন। ইতোমধ্যে হাসপাতালেই এই আবৃত্তিশিল্পীর মরদেহের গোসল হয়েছে। মরদেহ রাতে হিমঘরে রাখা হবে।

তিনি আরও জানান, শনিবার (০২ এপ্রিল) সকাল ৯টায় কফিন রাজধানীর ধানমণ্ডির বাসায় নেওয়া হবে। সেখানে জানাজা শেষে বেলা ১১টায় সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য হাসান আরিফের মরদেহ রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। পরে বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় জামে মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর কফিন নিয়ে যাওয়া হবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। সেখানে বেলা ৩টায় মরদেহ হস্তান্তরের আনুষ্ঠানিকতা সারা হবে।

ads

গত বছরের ২৯ নভেম্বর করোনা পজেটিভ হন হাসান আরিফ। এরপর ২ ডিসেম্বর রাজধানীর শ্যামলীর একটি বেসরকারি হাসপাতালে আইসিইউতে ভর্তি করা হয়। পরে গত মঙ্গলবার লাইফ সাপোর্টে নেওয়া হয়। শুক্রবার দুপুর ১টা ৫০ মিনিটে মারা যান তিনি।

১৯৬৫ সালের ৮ ডিসেম্বর কুমিল্লার সাহেব বাড়িতে জন্ম নেওয়া হাসান আরিফ আশির দশক থেকে আবৃত্তি করছেন। বেশ কিছু অ্যালবামও বের হয়েছে তার। কবিতার সঙ্গে সম্পর্ক ১৯৮৩ সাল থেকে, সরিত আবৃত্তিচক্র নামের সংগঠন থেকে। সেখান থেকে যোগ দেওয়া আবৃত্তি সমন্বয় পরিষদে। পরবর্তীকালে সম্মিলিত সাংস্কৃতিক জোটের হয়ে সামাজিক সাংস্কৃতিক গণতান্ত্রিক সংগ্রামের সামনের কাতারের যোদ্ধা ছিলেন তিনি। নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনের মাঠেও ছিলেন সক্রিয়।

ad

পাঠকের মতামত