28331

আফগানিস্তান নিয়ে ভারত-অস্ট্রেলিয়ার এক সুর

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পেইন বলেন, ‘আফগানিস্তানের নাগরিকসহ যারা দেশটি ত্যাগ করতে চায় তাদের জন্য নিরাপদ পথ খোঁজার দিকেও আমরা খুব মনোযোগী। তাদের নিরাপদে দেশ ত্যাগের অনুমতির ব্যবস্থা করার আহ্বান জানিয়েছি। আমরা আফগানিস্তানের সমাজজীবনের ওপর সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের প্রভাব সম্পর্কে খুব সচেতন।’

আফগানিস্তান আর কখনও সন্ত্রাসীদের প্রজনন বা প্রশিক্ষণের জন্য নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠবে না নিশ্চিত করতে অস্ট্রেলিয়া ও ভারত পারস্পরিক স্বার্থে গভীরভাবে কাজ করবে বলে জানিয়েছেন ভারতে সফররত অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পেইন।

ads

দিল্লিতে শনিবার আলোচনায় বসেন ভারত ও অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী। আলোচনা শেষে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলন করেন ।

এ সময় ম্যারিস পেইন বলেন, ‘সন্ত্রাসবাদ আন্তর্জাতিক জনসমাজের কাছে একটি স্থায়ী উদ্বেগ। আফগানিস্তান আর কখনও সন্ত্রাসীদের প্রজনন বা প্রশিক্ষণের জন্য নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠবে না নিশ্চিত করতে আমরা পারস্পরিক স্বার্থে গভীরভাবে কাজ করব।

ads

‘আফগানিস্তানের নাগরিকসহ যারা দেশটি ত্যাগ করতে চায় তাদের জন্য নিরাপদ পথ খোঁজার দিকেও আমরা খুব মনোযোগী। তাদের নিরাপদে দেশ ত্যাগের অনুমতির ব্যবস্থা করার আহ্বান জানিয়েছি। আমরা আফগানিস্তানের সমাজজীবনের ওপর সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের প্রভাব সম্পর্কে খুব সচেতন।’

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ‘আফগানিস্তানকে তার মাটি সন্ত্রাসবাদের জন্য ব্যবহার করতে দেয়া কোনোভাবেই উচিত নয়। সব অংশের মানুষের প্রতি সরকারের দায়বদ্ধতা, অন্তর্ভুক্তি, নারী ও সংখ্যালঘুদের প্রতি আচরণ, আফগানদের ভ্রমণ সম্পর্কিত বিষয়, মানবিক সহায়তাসংক্রান্ত বিষয় নিয়ে আমাদের উদ্বেগ আছে। কারণ আফগানিস্তানের পরিস্থিতির পরিবর্তন ঘটেছে।’

যৌথ বিবৃতিতে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী পিটার ডটন আফগানিস্তানের নাম উল্লেখ না করে মানবাধিকার নিয়ে উদ্বেগের বিষয় চিহ্নিত করেন।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর দেশ ত্যাগ করেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ৬ সেপ্টেম্বর দেশটির বৃহত্তর অঞ্চল পাঞ্জশিরও নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করে তালেবান।

৭ সেপ্টেম্বর তালেবান নেতা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে ৩৩ জন নিয়ে আনুষ্ঠানিকভাবে ইসলামিক আমিরাত অফ আফগানিস্তান (আইইএ) গঠন করে তালেবান। ১১ সেপ্টেম্বর এই অন্তর্বর্তীকালীন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের কথা থাকলেও যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলার ২০ বছর পূর্তির দিনের কথা বিবেচনা করে তা বাতিল করা হয়।

বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংরক্ষণকারী প্রতিষ্ঠানের অভিযোগ, তালেবান দেশটির ক্ষমতা নেয়ার পর সেখানে মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে। তারা যে প্রতিশ্রুতিগুলো দিয়েছিল সেগুলোও রাখছে না।

ad

পাঠকের মতামত