26211

জাপানে হিরোশিমায় পারমাণবিক বোমা বিস্ফোরণের ৭৬তম বার্ষিকী পালন

আন্তর্জাতিক ডেস্ক: দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমায় পারমাণবিক বোমা বিস্ফোরণের ৭৬তম বার্ষিকী পালন করছে জাপান। শুক্রবার দিবসটি উপলক্ষে হিরোশিমায় এক স্মরণ অনুষ্ঠান আয়োজন করা হয়।

করোনাভাইরাস সংক্রমণের কারণে এই বছরের অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সংখ্যা সীমিত রাখা হয়। বিস্ফোরণে বেঁচে যাওয়া ব্যক্তি, হতাহতদের স্বজন ও অল্প কয়েকজন বিদেশী অতিথি অনুষ্ঠানে যোগ দেন।

ads

হিরোশিমায় বোমা নিক্ষেপের মুহূর্ত স্থানীয় সময় সকাল ৮টা ১৫ মিনিটে অংশগ্রহণকারী হতাহতদের আত্মার শান্তিতে নিরব প্রার্থনা করেন।

এদিকে টোকিওতে চলমান অলিম্পিক গেমসের খেলোয়ারদের হিরোশিমায় এসে শুক্রবার সকালের প্রার্থনায় অংশগ্রহণে শহর কর্তৃপক্ষ ও বিস্ফোরণ থেকে বেঁচে ফেরা ব্যক্তিদের আবেদন নাকচ করে দিয়েছে অলিম্পিক কমিটি।

ads

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান টমাস বাখ এক চিঠিতে বলেন, গেমসের শেষে ইতিহাসজুড়ে বিভিন্ন বিয়োগান্তক ঘটনায় ভুক্তভোগীদের সম্মানের জন্য তারা সময় নির্ধারণ করবেন।

হিরোশিমার পিস প্রমোশন ডিভিশনের তোমোহিরো হিগাকি বার্তা সংস্থা এএফপির কাছে বলেন, ‘তার চিঠিতে আমাদের আবেদনের বিষয়ে কিছুই বলা হয়নি।’

তিনি বলেন, ‘এটি দুঃখজনক, যদিও হিরোশিমায় বোমা হামলায় ভুক্তভোগীদের বাস্তবতা উপলব্ধির জন্য বাখের সফরের আমরা প্রশংসা করছি।’

এর আগে গেমস শুরুর পূর্বে টমাস বাখ হিরোশিমা সফর করে বিবাদমান বিভিন্ন দেশের অ্যাথলেটদের নিরাপদ সফরের জন্য অলিম্পিক যুদ্ধবিরতি শুরুর আহ্বান জানান।

দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে ১৯৪৫ সালের ৬ আগস্ট প্রতিপক্ষ জাপানের হিরোশিমায় পৃথিবীর ইতিহাসের প্রথম পারমাণবিক বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। লিটল বয় নামে ইতিহাসে স্থান পাওয়ায় এই বোমার বিস্ফোরণে তৎকালীন জাপানের শিল্পসমৃদ্ধ হিরোশিমা শহর সম্পূর্ণ ধ্বংস হয় এবং শহরটির এক লাখ ৪০ হাজার বাসিন্দা নিহত হয়। এর তিনদিন পর, ৯ আগস্ট মানব ইতিহাসের দ্বিতীয় ও শেষবারের মতো নাগাসাকিতে শেষ মানব বসতিতে পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটায় যুক্তরাষ্ট্র।

সূত্র : ফ্রান্স টুয়েন্টি ফোর

ad

পাঠকের মতামত