25242

এফবিসিসিআইয়ের এক কোটি মাস্ক বিতরণ যুগান্তকারী পদক্ষেপ : সালমান এফ রহমান

নিউজ ডেস্ক: এফবিসিসিআইয়ের উদ্যোগে সারাদেশে এক কোটি মাস্ক বিতরণ কর্মসূচীকে একটি যুগান্তকারী পদক্ষেপ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, করোনা সংক্রমণরোধে ব্যবসায়ীদের এই উদ্যোগ প্রশংসনীয়। এ ব্যাপারে এফবিসিসিআই আরও জনসচেতনতা বাড়াতে পারবে।

তিনি বলেন, দেশের অর্থনৈতিব উন্নয়ন এবং শিল্পায়নে এফবিসিসিআইয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনা মহামারি নিয়ন্ত্রণেও সংগঠনটিকে এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়ে সালমান এফ রহমান বলেন, তাঁর সুযোগ্য নেতৃত্বেই দেশ এগিয়ে চলছে। করোনা মহামারি থেকে অর্থনীতি সুরক্ষায় ইতোমধ্যে প্রধানমন্ত্রী প্রায় ১ লাখ ৩২ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ দিয়েছেন। এই প্যাকেজের সুফল অর্থনীতিতে দৃশ্যমান।

ads

বৃহস্পতিবার মতিঝিলের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ভবনে দেশব্যাপী স্বাস্থ্য সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী বিতরন কর্মসূচীর উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিতে ভার্চুয়ালি এই উদ্বোধন অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং সারাদেশের ৬৪ জেলা চেম্বার ও এ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এফবিসিসিআইয়ের পরিচালক ও ই-কমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি শমী কায়সার।

অনুষ্ঠানে সালমান এফ রহমান আরও বলেন, দেশে করোনা সংক্রমণ ও মৃত্যুহার বাড়ছে। এ অবস্থায় করোনা থেকে বাঁচতে সবাইকে মাস্ক ব্যবহার এবং স্বাস্থ্য সুরক্ষার নির্দেশনা মানতে হবে। ইতোমধ্যে স্বাস্থ্য সুরক্ষায় সরকারীভাবে একটি নির্দেশনা দেয়া হয়েছে। এই নির্দেশনা দেশের মানুষ যাতে মেনে চলে সেখানে এফবিসিসিআই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি বলেন, এফবিসিসিআই একটি জাতীয়ভিত্তিক সংগঠন।

ads

সবগুলো জেলা চেম্বারের সাথে সম্পৃক্ত। তাই এফবিসিআইয়ের অনেক ভূমিকা আছে। তিনি এফবিসিসিআইকে অভিনন্দন জানান এরকম সময়োপযোগী উদ্যোগ গ্রহন করার জন্য।

জানা গেছে, করোনা সংক্রমণরোধে সারাদেশে এক কোটি ফেস মাস্কসহ ২ হাজার অক্সিজেন সিলিন্ডার, ২০০ হাই ফ্লো ন্যাজেল ক্যানোলা, ২০০ অক্সিজেন কন্সেন্ট্রেটর বিতরণ এবং বিভিন্ন হাসপাতালে অক্সিজেন বুথ স্থাপণ কার্যক্রম শুরু করেছে এফবিসিসিআই। অনুষ্ঠানে অংশ নিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, দেশের প্রতিটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে আরও কিছু সময় লাগবে। এসময়ের মধ্যে সবাইকে মাস্ক পরিধান করতে হবে, পাশাপাশি ভ্যাকসিন কার্যক্রম চলবে। এফবিসিসিআইয়ের এ কার্যক্রমের মাধ্যমে মানুষ মানুষের জন্য এ বার্তা বয়ে আনবে। মানুষ উৎসাহিত হবে।

ব্যবসায়ীরা আজ মানুষের পাশে দাড়িয়েছে, ভবিষ্যতেও দাড়াবে। এফবিসিসিআই সভাপি মো. জসিম উদ্দিন বলেন- করোনা সংক্রমন দিন দিন বাড়ছে। গত এক সপ্তাহব্যাপী প্রতিদিন প্রায় ২০০ এর অধিক মানুষের মৃত্যু হচ্ছে এবং ১১ হাজারের অধিক মানুষ আক্রান্ত হচ্ছে। আমরা যেহেতু এখনও ১০০ভাগ টিকার আওতায় আনতে পারিনি সেহেতু আমাদেরকে মাস্ক পরা, স্বাস্থ্যবিধিগুলো মেনে চলা সহ জনসচেতনতা সৃষ্টির কোনো বিকল্প নেই। এ কর্মসূচীর প্রধান উদ্দেশ্য হচ্ছে জনসচেনতা সৃষ্টি। জনগনের মধ্যে সচেতনতা সৃষ্টি হলেই করোনা সংক্রমন অনেকাংশে কমে আসবে; লকডাউনের মত অবস্থায় আমাদের যেতে হয় না।

তিনি আরও বলেন, আমরা লক্ষ্য করেছি হাসপাতালগুলোতে চিকিৎসা সামগ্রীর অভাব রয়েছে। এজন্য ২০০০ অক্সিজেন সিলিন্ডার, ২০০ হাই ফ্লো ন্যাজেল ক্যানোলা, ২০০ অক্সিজেন কন্সেন্ট্রেটর আমরা ধাপে ধাপে বিতরণ করছি। এছাড়া দেশের নিম্ন আয়ের মানুষদের সহায়তা প্রানে ৩২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজ ঘোষনা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন- এফবিসিসিআই-এর উদ্যোগে এই স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ প্রক্রিয়া চলমান থাকবে।

এ ব্যাপারে সামর্থবান ব্যবসায়ীদের অনুরোধ করবো আমাদের এই মহতী উদ্যোগে নিজেদের শামিল করার জন্য। তিনি বলেন, প্রণোদনা প্যাকেজের আওতায় দিনমজুর, পরিবহন শ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী, নৌ-পরিবহন শ্রমিককে নগদ অর্থ প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। আমরা আশা করছি যথাযথ মনিটরিং এর মাধ্যমে বরাদ্দকৃত অর্থ নির্ধারিত ব্যক্তিগণের নিকট পোঁছাবে। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপণ করেন এফবিসিসিআই সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। উপস্থিত ছিলেন এফবিসিসিআই সহসভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, মো. হাবিব উল্লাহ ডনসহ অন্যান্য পরিচালকবৃন্দ।

ad

পাঠকের মতামত