25075

চৌদ্দগ্রামে ১২ লাখ টাকায় কাল্লু কে কিনলে তার ভাই ফ্রী

তৌহিদ খন্দকার তপু।।  দূর থেকে দেখতে  দৈত্যের মতো। এটি একটি গরু নাম তার কাল্লু। ৯৫০ কেজি ওজনের কাল্লু র দাম ধরা হয়েছে ১২ লাখ টাকা।কাল্লুকে কিনলে সাথে তার ভাই রাজাকে ফ্রী । এতমধ্যে বিভিন্ন জায়গা থেকে মানুষ এসে ভিড় করছেন এই গরুটি দেখতে। ইংল্যান্ডের হলেস্টেইন ফ্রিজিয়ান জাতের গরুটি নজর কেড়েছে এলাকার মানুষের।

এমনটাই বললেন কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার কনকাপৈত ইউনিয়নের জাগজুর গ্রামের আল-আকসা এগ্রো ফার্মের মালিক তরুণ উদ্যোগক্তা শহিদুল ইসলাম শিমুল।তিনি এবার কোরবানীর জন্য সম্পন্ন প্রাকৃতিক উপায় ৩৫ টি গরু মোটাতাজাকরণ করেছেন। ফার্মের ভিতরে প্রবেশ করলে মনে হবে সবুজের বসবাস। নিজের নিজের ভূমিতে ফলানো ঘাস খাওয়ান এই গরুগুলো কে। পুষ্টি যোগান দিতে খওয়ান দানাদার খাদ্য। কোরবানে সব গুলো গরু বিক্রি হলে অধিক লাভের আশা করছেন এই তরুণ উদ্যোক্তা ।চৌদ্দগ্রাম উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা কৃষিবিদ মজিবুর রহমান জানান, এবার চৌদ্দগ্রামে ৩৬ টি স্থানে পশুর হাট বসবে।ভারতের গরু এই হাট গুলোতে না আসলে খামারিরা তাদের গরু গুলো ভাল দাম পবে। তাই তিনি সংশ্লিষ্ট প্রশাসনের নিকট সুদৃষ্টি কামনা করছেন।

ads

চৌদ্দগ্রান উপজেলা নির্বাহী অফিসার এস.এম মনজুরুল হক জানান, প্রতিটা খামারে ভেটেনারি মেডিকেল টিম থাকবে। পশু ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্য নিরাপত্তা বিষয়টি নিশ্চিত করা হবে। স্বাস্থ্যবিধির বিষয়টি আমরা যথাযথভাবে নিশ্চিত করার নির্দেশনা প্রদান করেছি।

ads
ad

পাঠকের মতামত