24809

ফার্স্ট ক্লাইমেট ভালনারেবল ফাইন্যান্স সামিট বৃহস্পতিবার

ডেস্ক নিউজ: ‘প্রথম ক্লাইমেট ভালনারেবল ফাইন্যান্স সামিট’ আয়োজনের ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ৮ জুলাই (বৃহস্পতিবার) সিভিএফ এর বর্তমান প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামিটের উদ্বোধন করবেন।

বুধবার (৭ জুলাই) জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিতে থাকা দেশগুলোর অর্থমন্ত্রীদের ফোরাম ভালনারেবল-২০ এর সভাপতি বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ ঘোষণা দেন।

ads

সম্মেলনে ভি২০ দেশগুলোর বেশ কজন সরকার ও রাষ্ট্রপ্রধান, জি২০ এবং শীর্ষস্থানীয় আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান এবং জাতিসংঘের মহাসচিব ‘ভার্চুয়াল প্ল্যাটফরমে’ অনুষ্ঠেয় এ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। আগামী নভেম্বরে গ্ল্যাসগোতে অনুষ্ঠিত সিওপি-২৬ এর প্রাক্কালে অনুষ্ঠিতব্য এই শীর্ষ সম্মেলন জলবায়ু পরিবর্তন মোকাবিলার লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হিসেবে বিবেচিত হবে বলে আশা করা হচ্ছে।

শীর্ষ সম্মেলনের প্রাক্কালে অনুষ্ঠিত আজকের সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, প্রধানমন্ত্রীর সিভিএফ বিষয়ক বিশেষ দূত মো. আবুল কালাম আজাদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল উপস্থিত ছিলেন।

ads

অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৫ সালে গঠিত ভি২০ গ্রুপের অর্থমন্ত্রীদের এ ফোরাম ক্রমাগতভাবে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিতে থাকা অর্থনীতিগুলোর মধ্যে সহযোগিতা বাড়াতে কাজ করে যাচ্ছে। ভি২০ ফোরামের সদস্য সংখ্যা ৪৮ এবং বাংলাদেশ এ ফোরামের বর্তমান সভাপতি।

ভি২০ দেশগুলোর জনসংখ্যা এখন প্রায় ১.২ বিলিয়ন। জলবায়ু পরিবর্তনজনিত কারণে অস্তিত্বের সংকটে পড়া এ দেশগুলোর বেশ কটি পৃথিবীতে উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে। ভি২০ দেশগুলো বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি বজায় রাখার পাশাপাশি বৈশ্বিক উষ্ণায়ন ১.৫ ডিগ্রিতে সীমাবদ্ধ রাখার জন্য প্রয়োজনীয় অর্থনৈতিক রূপান্তরের লক্ষ্যে বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানাচ্ছে।

সম্মেলনে ফোরামভুক্ত কলম্বিয়া, কোস্টারিক, ইথিওপিয়া এবং মার্শাল দ্বীপপুঞ্জের রাষ্ট্র ও সরকার প্রধানরা উপস্থিত থাকবেন। পাশাপাশি বাংলাদেশ, আফগানিস্তান, ভুটান, বুর্কিনা ফাসো, কোস্টারিকা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ঘানা, হাইতি, ইথিওপিয়া, ফিজি, গ্রেনাডা, হুন্ডুরাস, মালদ্বীপ, মার্শাল দ্বীপপুঞ্জ, ফিলিপাইন, তিমুর-লেস্টে এবং শ্রীলংকাসহ সদস্য দেশগুলোর অর্থমন্ত্রীরা এ সম্মেলনে যুক্ত থাকবেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের অর্থমন্ত্রী ও ভি২০ এর চেয়ারম্যান আ হ ম মুস্তফা কামাল আসন্ন শীর্ষ সম্মেলনে জি-৭, জি-২০ ও প্রধান অংশীদারী সরকারসমূহ অর্থমন্ত্রী ও ভি২০ প্রতিনিধিদের নিয়ে একটি উচ্চপর্যায়ের গোলটেবিল সংলাপ অনুষ্ঠিত হবে বলে অবহিত করেন।

তিনি বলেন, এই সম্মেলনের ইস্তেহার আসন্ন জি-২০ শীর্ষ সম্মেলন এবং জি-২০ ক্লাইমেট অ্যান্ড এনার্জি বিষয়ক যৌথ মন্ত্রী পর্যায়ের সভায় ভি২০ সদস্য দেশগুলোর অর্থনীতির জন্য প্রয়োজনীয় মূল অগ্রাধিকার নির্ধারণ এবং উদ্যোগ হিসেবে বিবেচিত হবে যা গ্লাসগোতে সিওপি-২৬- এ আমাদের সুসস্পষ্ট অবস্থান তৈরির পথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

শেষে তিনি প্রিন্ট, ইলেকট্রনিক, সোশ্যাল মিডিয়া, নাগরিক সমাজ, একাডেমিয়া, জলবায়ু পরিবর্তনের সঙ্গে যুক্ত আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ের সব সাংবাদিকদের জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিতে থাকা দেশগুলোর কন্ঠস্বর আখ্যা দিয়ে তাদের আসন্ন সম্মেলনের এর লাইভ স্ট্রিমিং দেখার জন্য আমন্ত্রণ জানান।

ad

পাঠকের মতামত