23276

রাজ্য নির্বাচনে বড় ব্যবধানে জয়ী মারকেলের দল

আন্তর্জাতিক ডেস্ক: স্যাক্সোনি-আনহাল্ট রাজ্যের নির্বাচনে বড় ব্যবধানে বিজয়ী হয়েছে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ)। বুথফেরত জরিপে বলা হচ্ছে, এ দলটি মোট ভোটের শতকরা ৩৬ ভাগ ভোট পেয়েছে। জনমত জরিপে যে ধারণা করা হয়েছিল সিডিইউ তার থেকে ভালো করেছে নির্বাচনে। অন্যদিকে অলটারনেটিভ ফর জার্মানি (এএফডি) দল পেয়েছে শতকরা ২২.৫ ভাগ ভোট। জনমত জরিপে আভাস দেয়া হয়েছিল যে, নির্বাচনে এই দু’টি দলের মধ্যে ব্যবধান খুবই কম হবে। তাদের ফল হবে প্রায় একই রকম। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

অ্যাঙ্গেলা মারকেল ২০০৫ সাল থেকে জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

ads

২০১৭ সালের নির্বাচনের পর ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন এবং সোস্যাল ডেমোক্রেটস পার্টির সমন্বয়ে একটা জোট গঠন করে শেষবারে ক্ষমতায় আসেন তিনি। এই দুটি দল পরস্পর বিরোধী। ফলে তাদের মধ্যে জোট গঠন করা মারকেলের জন্য সহজ ছিল না। আগামী সেপ্টেম্বরে জার্মানিতে জাতীয় নির্বাচন। পরপর চার বার ক্ষমতায় থাকার কারণে ওই নির্বাচনে লড়তে পারবেন না মারকেল। এ কারণে এরই মধ্যে মধ্যপন্থি নেতা আরমিন ল্যাসেটকে সিডিইউ এর প্রধান নির্বাচন করা হয়েছে। ১৯৯০ সালের পর থেকেই স্যক্সোনি-আনহাল্ট রাজ্যে আধিপত্য বিস্তার করে আছে ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টি। বর্তমানে এ রাজ্যের প্রধানমন্ত্রী রেইনার হাসেলফ। তিনি নতুন একটি জোট গঠনের মাধ্যমে এ রাজ্যে ক্ষমতা অব্যাহত রাখার চেষ্টা করছেন।

এই রাজ্যের নির্বাচনে এএফডি দল যদি সবচেয়ে বেশি ভোটও পায় তারপরও তারা রাজ্যে সরকার গঠন করতে পারবে না। কারণ অন্য ছোট দলগুলো এএফডি’র সঙ্গে জোট গঠনের সম্ভাবনাকে উড়িয়ে দিয়েছে। বুথফেরত জরিপ অনুযায়ী, নির্বাচনে ১১ শতাংশ ভোট পেয়ে ইস্ট জার্মান স্টেট কমিউনিস্ট পার্টি তৃতীয় অবস্থানে রয়েছে। এসপিডি পেয়েছে ৮.৫ শতাংশ, দ্য গ্রিন পেয়েছে ৬.৫ শতাংশ আর দ্য লিবারেল ফ্রি ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ৬.৫ শতাংশ ভোট। সেপ্টেম্বরে জার্মানিতে জাতীয় নির্বাচন। তার আগে এটাই সর্বশেষ আঞ্চলিক নির্বাচন।

ads
ad

পাঠকের মতামত