19093

‘মানসিক-শারীরিক সুস্থতা বিকাশে খেলাধুলার বিকল্প নেই’

নিউজ ডেস্ক: মানসিক ও শারীরিক সুস্থতা বিকাশে খেলাধুলার কোনো বিকল্প নেই বলে উল্লেখ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

সোমবার (১৫ মার্চ) বিকেল সাড়ে ৪টার দিকে জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আয়োজনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ‘আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা ২০২১’ এর পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ads

তাজুল ইসলাম বলেন, একটা বিষয় পরিষ্কার মানসিক ও শারীরিক সুস্থতা বিকাশে এবং সুস্থ চিন্তা-চেতনার জন্য খেলাধুলার কোনো বিকল্প নেই। মাদকাসক্তি ও অপরাধ প্রবণতা থেকে রক্ষা পেতে আগামী দিনে উন্নত-সুখী-সমৃদ্ধ দেশ ও যোগ্য নাগরিক হিসেবে গড়তে সবাইকে খেলাধুলার জন্য মাঠে ফিরিয়ে আনতে হবে।

ads

তিনি বলেন, নীতিবোধ সৃষ্টির জন্য ঘুষ-দুর্নীতি, অন্যায়-অবিচার রুখে দাঁড়িয়ে আমাদের দেশকে এগিয়ে নিতে হবে। খেলাধুলা ও ক্রীড়া চর্চার মাধ্যমে এমনটা হওয়া সম্ভব এটা সারা বিশ্বে প্রমাণিত। তাই আজকের এ প্রতিযোগিতা আমার কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ মনে হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আজকের এ ক্রীড়া প্রতিযোগিতা আমাকে মুগ্ধ করেছে এ কারণে। যে উন্নত বাংলাদেশের স্বপ্ন পূরণ যাদের ওপর নির্ভরশীল, সে যুব সমাজ যারা ভবিষ্যতের চালিকাশক্তি হিসেবে দায়িত্ব নেবেন, সে প্রজন্মকে সত্যিকার অর্থে শিক্ষাদীক্ষা, জ্ঞান-গরিমায়, ন্যায়-নীতিবান, সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য দায়িত্ব নিতে হবে। এজন্য তাদের পরিবারকে যেমন দায়িত্ব নিতে হবে, তেমনি সমাজ ও প্রতিষ্ঠানেরও দায়িত্ব রয়েছে। সে দায়িত্বের কথা বুঝেছেন আমাদের মেয়র। সে কারণেই মেয়র আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করেছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সভাপতির বক্তব্যে ডিএসসিসি মেয়র আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতার সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ ক্রীড়া প্রতিযোগিতার দু’টি লক্ষ্য ছিল। একটি হলো আমাদের সন্তানদের মাঠে ফিরিয়ে আনা ও খেলামুখী করা। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আমরা সফল হয়েছি। আমাদের আর একটি লক্ষ্য ছিল খেলাধুলার পরিবেশ ফিরিয়ে আনা। প্রতিটা ওয়ার্ডে আমরা খেলাধুলার ব্যবস্থা করে দেবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

এসময় আরও বক্তব্য রাখেন- সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিনুল্লাহ নুরি, ডিএসসিসির ক্রিয়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মোকাদ্দেস হোসেন জাহিদ।

ad

পাঠকের মতামত