17437

যুক্তরাষ্ট্র-ইউরোপে পোশাকের ঐতিহ্য তুলে ধরবে বিজিএমইএ

ডেস্ক নিউজ: যুক্তরাষ্ট্র, ইউরোপসহ প্রধান আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের পোশাকের ঐতিহ্য তুলে ধরবে বিজিএমইএ। গুরুত্বপূর্ণ এবং পরিমাণে বেশি রপ্তানি হয়, এমন ১৪ দেশে সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরতে ফ্যাশন শো, তথ্য ও ভিডিওচিত্র উপস্থাপন করা হবে। দ্বিতীয় পর্যায়ে অন্যান্য দেশেও একই কর্মসূচি পরিচালনা করা হবে।

এমন পদক্ষেপের মাধ্যমে দেশের ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের পোশাকের প্রতি ক্রেতাদের আরও দৃষ্টি আকর্ষণের চেষ্টা চালাবে তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ। এ কার্যক্রমে সংগঠনটিকে সহযোগিতা দেবে বহুজাতিক ব্যাংক এইচএসবিসি বাংলাদেশ। দেশের পোশাকের ঐতিহ্য প্রচারে পৃষ্ঠপোষক হিসেবে সব ধরনের সুবিধা দেবে যুক্তরাজ্যভিত্তিক ব্যাংকটি। গতকাল সোমবার এ বিষয়ে চুক্তি করেছে উভয় প্রতিষ্ঠান।

ads

রাজধানীর গুলশানে বিজিএমইএর পিআর অ্যান্ড মিডিয়া সেল কার্যালয়ে চুক্তিতে সই করেন সংগঠনের সভাপতি ড. রুবানা হক ও এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী মাহবুবুর রহমান। এ সময় বিজিএমইএ সহসভাপতি এম. এ. রহিম ফিরোজ, পরিচালক মোহাম্মদ আবদুল মোমেন, পিআর কমিটির চেয়ারম্যান খান মনিরুল আলম শুভ, আরএসসি কমিটির চেয়ারম্যান নাফিস-উদ-দৌলা, এইচএসবিসির হোলসেল ব্যাংকিং প্রধান কেভিন গ্রিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সরকারের এসডিজি অর্জনের সঙ্গে মিল রেখে সম্প্রতি ‘গো হিউম্যান গো গ্রিন’ কর্মসূচির আওতায় ৭ প্রতিশ্রুতি ঘোষণা করেছে বিজিএমইএ। এগুলোর অন্যতম হচ্ছে- ফ্যাশন বিশ্বে রপ্তানিপণ্যের ঐতিহ্য উপস্থাপন। এ কর্মসূচির আওতায় প্রাথমিকভাবে ১৪টি বৃহৎ বাজারে ঐতিহ্য তুলে ধরার পরিকল্পনা নেওয়া হয়েছে। দেশগুলো হচ্ছে- যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্য, স্পেন, ফ্রান্স, ইতালি, পোল্যান্ড, নেদারল্যান্ডস, ডেনমার্ক, বেলজিয়াম, সুইডেন, জাপান, অস্ট্রেলিয়া ও কানাডা।

ads
ad

পাঠকের মতামত