17214

বঙ্গবন্ধুর জীবন এক বৃহৎ মহাকাব্য : কৃষিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: কৃৃৃৃৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর জীবন এক বৃহৎ মহাকাব্য। এই বাংলাদেশের সবটুকু জুড়ে তার জীবন জড়িয়ে আছে। দুঃখজনকভাবে তার জীবনটি ছিল সংক্ষিপ্ত। কিন্তু তিনি স্বল্পায়ু জীবনের শৈশব-কৈশোর থেকে মানুষের কল্যাণে মঙ্গলে নিজেকে নিয়োজিত রেখেছিলেন।

রোববার (৩১ জানুয়ারি) জাতীয় জাদুঘরে ‘প্রতিদিন মুজিবপাঠ’-অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী। মুজিব শতবর্ষ উপলক্ষে বৈচিত্র্যময় এই অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি সংস্থা ‘পদক্ষেপ বাংলাদেশ’।

ads

অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার ও সংবাদ সংস্থা বাসসের সিটি এডিটর অজিত কুমার সরকার।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর জীবনী পাঠ থেকে তরুণ প্রজন্মের অনেক কিছু জানার আছে, শেখার আছে। বঙ্গবন্ধু তার আদর্শ ও চেতনাকে দীর্ঘ সংগ্রাম, আন্দোলন ও ত্যাগের মাধ্যমে বাস্তবে রূপ দিয়েছিলেন। দেশ ও মানুষের কল্যাণে নিজের জীবনকে উৎসর্গ করেছিলেন। সেজন্য মুজিবপাঠ তরুণ প্রজন্মের জন্য আলোর পথরেখা। এর মাধ্যমে তরুণরা মানবপ্রেম, দেশপ্রেম ও পরার্থপরতায় উজ্জীবিত হয়ে অসাম্প্রদায়িক, উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে সক্ষম হবে।

ads

আরেফিন সিদ্দিক বলেন, আমরা স্বাধীন দেশের নাগরিক বলেই এখন দুনিয়াজুড়ে বিচরণ করে যাচ্ছি। একটা স্বাধীন দেশ পাওয়া যে কত বড় ব্যাপার, তা প্যালেস্টাইন বা অন্যান্য পরাধীন জাতি জানে। কিন্তু আমরা সে পরিস্থিতি ৫০ বছর আগে পার করে এসেছি। বঙ্গবন্ধু সে উপহার দিয়ে গেছেন।

আয়োজকরা জানান, প্রতিদিন রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ভার্চুয়ালি ‘প্রতিদিন মুজিবপাঠ’-এর কার্যক্রম চলবে। অনলাইন প্ল্যাটফর্ম জুম লিংকের মাধ্যমে আগ্রহীরা এতে অংশ নিতে পারবেন।

ad

পাঠকের মতামত