13489

উপরাষ্ট্রপতি সংযুক্ত আরব আমিরাতের ভবিষ্যত গঠনের জন্য ‘ডিজাইনিং দ্য নেক্সট ৫০’ শুরু করেছেন

আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, এবং দুবাই আমিরাত-এর শাসক, হিজ হাইনেস শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম, সংযুক্ত আরব আমিরাতের ভবিষ্যত গঠনে জনগণকে সম্পৃক্ত করতে ‘ডিজাইনিং দ্য নেক্সট ৫০’ প্রোজেক্ট শুরু করেছেন। প্রকল্পটি সংযুক্ত আরব আমিরাত শতবর্ষী পরিকল্পনা ২০৭১ এর স্তম্ভ এবং উপাদান প্রতিষ্ঠার জন্য সমাজের সকল সদস্যকে একত্রিত করবে, যা ২০২১ থেকে পরবর্তী পাঁচ দশকের জন্য একটি বিস্তৃত উন্নয়ন পরিকল্পনা তৈরি করতে ‘২০২০: টুওয়ার্ডস দ্য নেক্সট ৫০’ ঘোষণার অধীনে আছে। শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম বলেছেন, “৫০ বছর আগে সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা দেশের ভবিষ্যত তৈরিতে লোকদের যুক্ত করার একটি মিশন শুরু করেছিল, যা আমরা আজ দেখতে পাচ্ছি। তিনি মরুভূমি থেকে শুরু করে উচ্চাভিলাষ নিয়ে এগিয়ে গেছেন। তারা কম সংস্থান নিয়ে বিভিন্ন পরিস্থিতিতে জীবনযাপন করার সময় মানুষের দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করতেন। তারা একই মনোভাব এবং বিস্তৃত প্রচেষ্টা দ্বারা ঐক্যবদ্ধ হয়েছিল। তাদের মিশন ইতিহাস তৈরি করে এবং আধুনিক সমাজের ধারণাকে নতুন সংজ্ঞা দেয়।”

তিনি বলেছেন, “আজ, আমি সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতাদের মিশনকে পুনরুজ্জীবিত করছি। আজ, আমরা পরবর্তী ৫০ বছর ধরে আমাদের মিশন শুরু করছি, যা সংযুক্ত আরব আমিরাতের একশত বছর পর্যন্ত স্থায়ী হবে। আমাদের কর্তব্য হল আগামীর প্রজন্মের জন্য ভবিষ্যতের সংযুক্ত আরব আমিরাতকে ডিজাইন করা এবং আমাদের প্রতিষ্ঠাতাদের মতো ঠিক এই মিশনে আমাদের লোকদের যুক্ত করা। আমরা সংযুক্ত আরব আমিরাতের ভবিষ্যত গঠনে নাগরিক এবং বাসিন্দাদের যোগদানের জন্য আমন্ত্রণ জানাই।”

ads

সংযুক্ত আরব আমিরাত আগামী ৫০ বছর গঠনের জন্য উপ-প্রধানমন্ত্রী শেখ মনসুর বিন জায়েদ আল নাহিয়ানের নেতৃত্বে ৫০ বছর উন্নয়ন পরিকল্পনা কমিটির তত্ত্বাবধান করবে। ‘ডিজাইনিং দ্য নেক্সট ৫০’ প্রকল্পে স্বাস্থ্য, শিক্ষা, সামাজিক উন্নয়ন, অর্থনীতি, পরিবেশ, আবাসন, পর্যটন, উদ্যোক্তা, বিনিয়োগ, দক্ষতা উন্নয়ন, সামাজিক মূল্যবোধ, সংস্কৃতি, পারিবারিক সম্পর্ক, খেলাধুলা, যুবক, খাদ্য সুরক্ষা, বিজ্ঞান এবং প্রযুক্তি সহ ক্ষেত্র গঠনের বিষয়ে আগামী ৫০ বছর আকার দিতে নাগরিক ও বাসিন্দাদের মতামত সংগ্রহের জন্য একটি ডিজিটাল প্ল্যাটফর্ম শুরু করা হবে। প্যানেল আলোচনা এবং মন্ত্রিসভা অধিবেশন সার্বাজনিক এবং বেসরকারি সত্তাতে জনসাধারণের সাথে একসাথে কাজ করতে সংযুক্ত আরব আমিরাতের সমস্ত ক্ষেত্রে ভবিষ্যতের ধারণা এবং সুপারিশ বিকাশের জন্য কাজ করবে। ‘নেক্সট ৫০’ প্রোজেক্টের লক্ষ্য হল রূপরেখার উদ্দেশ্যে সকল সেক্টরে বৈশ্বিক প্রতিযোগিতা বাড়াতে বেসরকারী সেক্টরের ভবিষ্যতকে রূপ দেওয়া। সংযুক্ত আরব আমিরাত তার ইতিহাস জুড়ে দীর্ঘমেয়াদী দর্শন, পরিকল্পনা এবং উন্নয়নের জন্য কৌশল বাস্তবায়ন করে আসছে। ‘ডিজাইনিং দ্য নেক্সট ৫০’ লক্ষ্য সংযুক্ত আরব আমিরাতের উন্নয়নের নতুন ধাপের সূচনা করা।

ads
ad

পাঠকের মতামত