13398

কুমিল্লায় নানা আয়োজনে সুরসম্রাট শচীন দেব বর্মণের জন্মদিন পালিত

মাইনুল হক: কুমিল্লায় নানা আয়োজনে উপমহাদেশের বাংলা গানের কিংবদন্তি সুরসম্রাট শচীন দেব বর্মণের ১১৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (১ অক্টোবর) বেলা ১১টায় বর্মণের পৈতৃক ভিটা কুমিল্লা নগরীর দক্ষিণ চর্থার অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক আবুল ফজল মীর। এরপর একে একে কুমিল্লা শিল্পকলা একাডেমি, জেলা পুলিশের কর্মকর্তারা, নজরুল পরিষদ, কালচারাল কমপ্লেক্স, কুমিল্লা জিলা স্কুল ও কুমিল্লা ইউসুফ হাই স্কুলের শিক্ষক-শিক্ষার্থী ও সাংস্কৃতিক কর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।

ads

এ সময় জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, করোনার কারণে এ বছর শচীণ মেলা হয়নি। পরিবেশ স্বাভাবিক হলে আবার করা হবে। আর কুমিল্লাবাসী সেটি ধরে রাখবে।

ads

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে তৃতীয় শচীন মেলা অনুষ্ঠিত না হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও কর্মীরা।

পরে বেলা সাড়ে ১২টায় কুমিল্লা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও কেক কাটা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলার সুযোগ্য জেলা প্রশাসক আবুল ফজল মীর পিএএ৷

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুজ্জামান৷

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, বিশিষ্ট লেখক ও গবেষক এড. গোলাম ফারুক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সমীর চৌধুরী, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান পাপড়ি বসু, হাসান ইমাম মজুমদার ফটিক, ড. আলী হোসেন চৌধুরী, বশিরুল আনোয়ার, অশোক বড়ুয়া প্রমুখ।

শচীন দেব বর্মণ ১৯০৬ সালের ১ অক্টোবর কুমিল্লার নবাববাড়ি সংলগ্ন দক্ষিণ চর্থায় জন্মগ্রহণ করেন। তার বাবা নবদ্বীপ কুমার বর্মণ ১৮৭০ সালের মাঝামাঝি সপরিবারে কুমিল্লা এসে বসতি স্থাপন করেন। তিনি তৎকালীন ত্রিপুরার মহারাজ বীর চন্দ্র মানিক্য বাহাদুরের ভাই ছিলেন।
শচীন দেব বর্মণ কুমিল্লা জিলা স্কুল থেকে এন্ট্রান্সের পর ভিক্টোরিয়া কলেজ থেকে ১৯২৪ সালে বিএ পাস করেন। ততোদিনে তার সংগীতের প্রতিভা ছড়িয়ে পড়ে গোটা দেশে। গানের নেশায় রাজ পরিবার ছেড়ে শচীন দেব গ্রামগঞ্জে ঘুরে বেড়াতেন।

ad

পাঠকের মতামত