10194

দেশের প্রথম সমন্বিত ডিজিটাল কৃষি বিপণন ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম ‘পাইকারিসেল ডট কম’

নিউজ ডেস্ক: যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে যুব উদ্যোক্তাদের পরিচালিত দেশের প্রথম সমন্বিত ডিজিটাল কৃষি বিপণন ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম ‘পাইকারিসেল ডট কম’

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনায় দেশের যুবসমাজকে যুবশক্তিতে রুপান্তর করতে এবং করোনা পরিস্থিতি মোকাবেলায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে যাত্রা শুরু করেছে ইউনিয়ন ভিত্তিক যুব উদ্যোক্তা তৈরির মাধ্যমে কৃষিজাত পণ্য বিপণন ও সহযোগিতার জন্য দেশের প্রথম সমন্বিত ডিজিটাল কৃষি বিপণন ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম ‘পাইকারিসেল ডট কম’। সুষ্ঠু বিপণন, পরিবহন ও সংরক্ষণের অপ্রতুলতার কারণে বাংলাদেশে প্রতিবছর বিপুল পরিমাণ কৃষিজাত পণ্য নষ্ট হয়, যার কারণে সরকার এবং কৃষকসহ সংশ্লিষ্ট সকল পক্ষকে একটি বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। এই বিশাল পরিমাণ ক্ষতির বিশ্লেষণে এবং বাংলাদেশে মুজিববর্ষে কোন যুবক বেকার থাকবেনা এ স্বপ্নকে বুকে ধারণ করে আঞ্চলিক কৃষিজাত পণ্যের উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বিপণনে সারাদেশে যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণপ্রাপ্ত যুব উদ্যোক্তাদের অংশগ্রহণে কৃষকদের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিতকরণ, ভোক্তার নিকট ন্যায্যমূল্যে মানসম্মত পণ্য পৌঁছে দেয়া থেকে শুরু করে করোনা পরিস্থিতির কারণে সৃষ্ট অর্থনৈতিক মন্দা ও বেকারত্ব বৃদ্ধির বিরুদ্ধে লড়বার লক্ষ্যে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়-এর উদ্যোগে, স্পেলবাউন্ড লিও বার্নেট-এর পরিচালনায় এবং দ্যা আর্থ সোসাইটি-এর সহযোগিতায় একটি টেকসই সামাজিক উন্নয়ন ভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্ম যুব পাইকারিসেল.কম (https://www.paikarisale.com/) প্রতিষ্ঠা করা হয়েছে। গত ২১ মে ২০২০ তারিখে যার আনুষ্ঠানিক উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি।

ads

কৃষিপণ্য বিপণন ও প্রক্রিয়াজাতকরণ শিল্পের প্রসারে দেশের সকল উপজেলায় ইউনিয়ন পর্যায়ে দেশব্যাপী ১৬০০টি পাইকারি বাজারকে এই কার্যক্রমের আওতাভূক্ত করে অঞ্চলভিত্তিক ব্যবসা প্রশিক্ষণ ও কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ প্রশিক্ষণ, সংরক্ষণ প্রশিক্ষণ এবং প্যাকেজিং প্রশিক্ষণ দিয়ে যুব উদ্যোক্তা নেটওয়ার্ক প্রস্তুতির মাধ্যমে কার্যক্রমটি পরিচালনা করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কৃষক বা যুব খামারীদের কাছ থেকে যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণপ্রাপ্ত যুব উদ্যোক্তাদের মাধ্যমে ন্যায্যমূল্যে বাংলাদেশের সকল অঞ্চল থেকে সংগৃহীত কৃষিপণ্য এবং প্রক্রিয়াজাতকৃত মানসম্মত পণ্য ভোক্তাদের কাছে পৌঁছে দেয়া হবে। এর ফলে যুবসমাজের জন্য কর্মসংস্থান তৈরি, যুব উদ্যোক্তা তৈরি, অঞ্চল ভিত্তিক পণ্যের প্রসার, কৃষকের পণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তিতা নিশ্চিতকরণ, যুব উদ্যোক্তাদের মাধ্যমে ন্যায্যমূল্যে মানসম্মত পণ্য ভোক্তার কাছে পৌঁছে দেয়া সম্ভব হবে।

যুব উদ্যোক্তাদের আত্মকর্মসংস্থান এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সোশ্যাল ট্রেডারস, সোশ্যাল স্টোরকিপিং, কৃষিপণ্য ওয়াশিং, প্রিজার্ভিং ও প্যাকেজিং, ফলমূল, শাকসব্জিসহ কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ এবং কৃষিপণ্য পরিবহণ প্রশিক্ষণ প্রদানসহ প্রসেসিং প্ল্যান্ট তৈরি করে সারাদেশে উৎপাদিত কৃষিপণ্য দেশীয় ও আন্তর্জাতিক বাজারে সুষ্ঠ বিপণন ব্যবস্থার মাধ্যমে বাজারজাত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই কার্যক্রমের অধীনে ৩ লক্ষ ১৮ হাজার ৬ শত ৭৫ জন যুবককে বিভিন্ন ক্যাটাগরিতে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তিন লক্ষাধিক মানুষের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি প্রায় ৫০ লক্ষ যুব খামারী ও কৃষক সরাসরি উপকৃত হবে বলে আমরা আশা করছি। আমরা আশা করি উপর্যুক্ত প্রকল্পসমূহ বাস্তবায়নের মাধ্যমে দেশব্যাপী কৃষিপণ্যের উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি ব্যাপক সংখ্যক যুবদের আত্মকর্মসংস্থান এবং কর্মসংস্থান সৃষ্টি সম্ভবপর হবে। ফলে, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের পাশাপাশি বাংলাদেশের সরকারের মাননীয় প্রধানমন্ত্রী’র ভিশন ২০৪১-সালের মধ্যে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার পথ সুগম হবে যার মাধ্যমে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ বাস্তবায়িত হবে।

ads
ad

পাঠকের মতামত