9795

লালমাইয়ে বাল্যবিবাহ বন্ধ করলেন ইউএনও

লালমাই প্রতিনিধি: বাগমারা উত্তর ইউনিয়নের মেহেরকুল দৌলতপুর গ্রামের আবদুল খলিলের মেয়ে সাদিয়া (১৩)৷ ৭ম শ্রেণিতে পড়ে সে। এই বয়সে তার পড়ালেখা ও খেলাধুলা করার কথা।

শিশু সাদিয়ার আজকে দুপুরে বিয়ে হওয়ার কথা ছিলো, বিষয়টি লালমাই উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিব ম্যাজিস্ট্রেট কে. এম. ইয়াসির আরাফাত বিশ্বস্ত সূত্রে জানার পর তাৎক্ষণিক উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ রফিকুল ইসলামকে ঘটনাস্থলে পাঠান এবং স্থানীয় ইউপি মেম্বার আবদুল ওহাব সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ বিয়ে বাড়িতে মেয়ের মা বাবাকে বাল্যবিবাহের কুফল ও আইনি নিষেধাজ্ঞার কথা বুঝিয়ে বলে বিয়ের বন্ধের নির্দেশ প্রদান করেন। সাদিয়া আক্তারের পিতা আব্দুল খলিল মেয়ে সাদিয়া আক্তারের ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে দিবেন না বলে মুচলেকা প্রদান করেন।
শিশুবয়সে বাল্যবিবাহ থেকে পরিত্রাণ পেল সাদিয়া ও তার পরিবার।

ads

বাল্যবিবাহ বন্ধ করায় স্থানীয় জনসাধারণের পক্ষে ইউপি মেম্বার আবদুল ওহাব বলেন, বাল্যবিবাহ বন্ধ করে সাদিয়ার পরিবারের সাথে আমাদের এলাকাকে কলংকের হাত হতে রক্ষা করায় উপজেলা নির্বাহী অফিসার কে.এম.ইয়াসির আরাফাত ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ রফিকুল ইসলামকে বিশেষভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

উপজেলা মহিলা বিষয়ক অফিসার মো রফিকুল ইসলাম বলেন, ইউএনও স্যারের নির্দেশনা পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ি বাল্যবিবাহ প্রতিরোধ করেছি।

ads

ইউএনও ইয়াসির আরাফাত বলেন, বাল্যবিবাহে শিশু, পরিবার, সমাজ ও রাষ্ট্রের উপর ক্ষতিকর প্রভাব পড়ে।সাদিয়ার মতো শিশুদের করুণ পরিণতি হতে রক্ষা করা দায়িত্ব বলেই এই বিয়ে বন্ধ করেছি। জনস্বার্থে এধরনের পদক্ষেপ অব্যাহত থাকবে।

ad

পাঠকের মতামত