9510

শিক্ষা অনুরাগী ও সমাজ সেবক মাও: শেখ আব্দুল করিম’র ২৪তম মৃত্যু বাষির্কী পালিত

নিজস্ব প্রতিবেদক: বিশিষ্ট শিক্ষক, শিক্ষা অনুরাগী ও সমাজ সেবক শেখ আব্দুল করিম মাওলানার ২৪তম মৃত্যু বাষার্কী উপলক্ষে ওনার আত্মার মাগফিরাত কামনায় গতকাল শুক্রবার জুম্মার নামাজের পর কুমিল্লা নগরীর ছাতিপট্টি মসজিদ ও এতিমখানায় দোয়া মাফিল ও কোরান খতম এর আয়োজন করা হয়।

মরহুম শেখ আব্দুল করিম Social walefare Center, সংরাইশ, কুমিল্লা৷ Sprendentet ছিলেন ১৯৭২ সালে৷
বদলী হন রংপুরে বয়স্ক পিতা/ মাতা ও পরিবারের কথা ভেবে রংপুরে না গিয়ে চাকুরী থেকে অব্যাহতি নিয়ে, পরে চৌধুরী পাড়া সরকারী প্রাইমারী স্কুলে তিনি শিক্ষকতা পেশায় যোগ দেন।

ads

পাড়ার সব ছোট বাচ্চাদের বাসায় গিয়ে খুজে বের করে নিয়ে আসতেন স্কুলে, শিক্ষা দানের জন্য৷ বিশেষভাবে সুবিধা বঞ্চিত শিশুদের৷

শিক্ষার প্রসার ও নিজের ঙ্গানকে বিলিয়ে দেয়ার জন্য তিনি সপ্তাহে তিন দিন কুমিল্লা আলীয়া মাদ্রাসা ( চকবাজার) অংক, ইংরেজি, সপ্তাহে বাকী তিন দিন কুমিল্লা কাসেমুল উলুম মাদ্রাসা ( লাকশাম রোড) ও বাংলা, অংক বিনা বেতনে শিক্ষা দান করতেন, মৃত্যুর পূর্ব পর্যন্ত। তিনি কুমিল্লা হাই স্কুল ছাত্রী শাখায় বিনা বেতনে পড়াতেন এবং তিনি সেখান থেকে অবসর গ্রহনের পর মেনেজিং কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

ads

তিনি ১৯৮১ সালে তৎকালীন S.D.O. জনাব মারগুব মোরশেদ এর অনুরোধে রাজবাড়ি কমপাউন্ড এর ভিতরে একটি মসজিদ নির্মাণ ও ইমাম হিসাবে কাজ করেন।দুইতলা মসজিদ নির্মাণ কাজ শেষ করে মৃত্যুর আগ পর্যন্ত এ ইমামতি করেন৷

তার ৩য় পূর্ব পুরুষের জন্মস্থান কুমিল্লা দেবিদ্ধার উপজেলার আবদুল্লাহ পুর গ্রামে ও একটি মসজিদ ও এতিমখানা নির্মাণ করেন ৷

তিনি তার বর্তমান আবাস্থল সদর দক্ষিণ উপজেলার নোয়াপাড়া, উত্তর বিজয়পুর গ্রামে আরো একটি এতিমখানা প্রতিষ্ঠা করেন, পারিবারিক সহযোগিতায়।

তার পরিবার কতৃক পরিচালিত করিম- আনোয়ারা ফাউন্ডেশন এর মাধ্যমে এসব প্রতিষ্ঠান পরিচালিত হয়৷
এই প্রতিষ্ঠানটি বিশেষ ভাবে পরিচালনা দায়িত্বে আছেন ওনার ছেলে কুমিল্লা মহানগর আওয়ামীলীগ এর শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক ও করিম- আনোয়ারা ফাউন্ডেশন এর চেয়ারম্যান বিশিষ্ঠ শিল্পপতি সমাজ সেবক শেখ ফরিদ এম এ ফাত্তাহ্। এই ফাউন্ডেশন থেকে শেখ হাসিনা আপা’র পাঠশালা নামে একটি লাইব্রেরী স্থাপন করা হয়।

লাইব্রেরির যাবতীয় কর্মকাণ্ড:

১) মেধাবী শিক্ষার্থীদের জন্য ইউনিফর্ম, লাঞ্চ বিতরণ
২) কলেজ মেধাবী শিক্ষার্থীদের কম্পিউটার
বিতরণ
৩) টিওশন ফি প্রদান
৪) গরিব মেয়েদের সেলাই প্রশিক্ষন, মেসিন বিতরণ
৫) সাপ্তাহিক ডাক্তার এর পরামর্শ সহ গরিব ও অসচ্ছল মানুষদের বিভিন্ন ভাবে সহযোগীতা করা হয়

ad

পাঠকের মতামত