8373

কুমিল্লার সালমানপুরে ঝড়ের তাণ্ডবে বিসমিল্লাহ ডেইরি ফার্ম এন্ড প্রজেক্টটি বিধস্ত

নিজস্ব প্রতিবেদক: দুই দিন আগেও মুরগির কক কক শব্দে মুখরিত ছিল খামারগুলি৷ কুমিল্লা নগরীর ২৪নং ওয়ার্ডের তরুণ উদ্যোক্তা (কাউছার, রাছেল ও ফয়সাল) তিন ভাই এর উদ্যোগে গড়ে তোলা কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংলগ্ন সালমানপুর এলাকার বিসমিল্লাহ ডেইরি ফার্ম এন্ড প্রজেক্টটি  প্রচন্ড বাতাসের ঝড়ে গতকাল ভোররাত ৫টায় দুমড়ে-মুচড়ে যায়।

জানা যায়, প্রজেক্টে পাঁচটি মুরগির শেড আছে। ১০ জন বেকার লোকের কর্মসংস্থান প্রজেক্টটিতে। বর্তমান করোনা পরিস্থিতিতে তাদের বেতন দিতে হিমশিম খেতে হচ্ছে। তার মাঝে একটি সেডে ডিম পাড়া তিন হাজার লেয়ার মুরগির ঐ শেডটি দুমড়ে-মুচড়ে যায়৷ এতে প্রায় ৭লক্ষ টাকার ক্ষয়-ক্ষতির মুখে বিসমিল্লাহ ডেইরি ফার্ম এন্ড প্রজেক্ট খামারিরা।

ads

প্রজেক্ট এর স্বত্বাধিকারী ফয়সাল বলেন, খাবারের দোকানে ও ওষুধের দোকানে প্রায় ১২ লাখ টাকার মতো দেনা রয়েছি।তাদের বিল দিতে পারছি না। এমন অবস্থায় চরম দুশ্চিতায় আছি।

ads

তিনি আরো জানান, করোনা পরিস্থিতিতে শুরু থেকেই মুরগির বাজার ঠিক না থাকায় লোকশানের মুখে পড়েছেন ক্ষুদ্র ও মাঝারি খামারিরা। ২০০টাকা কেজি দরের সোনালি মুরগি, ৫ দিন আগে ১২০ টাকা দরে বিক্রি করতে হয়েছে। এতে লোকসান গুনতে হচ্ছে কেজি প্রতি ৮০ টাকা। এই অবস্থায় আমরা পল্টি প্রাণ ব্যবসায়ীরা বড় বিপাকে আছি৷

এছাড়া বর্তমান পরিস্থিতিতে পুঁজি সংকটে পড়ার আশঙ্কা করছেন খামারিরা। বেশিরভাগ খামারি লোকসানের ভয়ে মুরগির বাচ্চা তুলছেন না। আমাদের পোট্রি শিল্প একেবারে ধ্বংসের দ্বারপ্রান্তে চলে এসেছে। এই মুহূর্তে কৃষি অধিদপ্তরের সহযোগিতা এবং ব্যাংক লোনের সুবিধা না পেলে এই ব্যবসা থেকে হারিয়ে যাবে উদ্যোক্তারা।

ad

পাঠকের মতামত