5641

কুমিল্লা শিক্ষা বোর্ডে শুরু এসএসসি পরীক্ষা

মাইনুল হক: সারাদেশের ন্যায় আজ সোমবার (৩ ফেব্রুয়ারি) সকাল ১০টায় কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন ৬টি জেলায় অত্যন্ত শান্তিপূর্ন পরিবেশে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। কুমিল্লা শিক্ষাবোর্ডের ৬টি জেলায় ২৬৪ টি কেন্দ্রের ১৭৩২টি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫৯ হাজার ৪২৩ জন। এ বছরের পরীক্ষার্থীদের মধ্যে ৬৭ হাজার ৯৫৪ জন ছাত্র এবং ৯১ হাজার ৪৬৯ জন ছাত্রী রয়েছে। ছাত্র পরীক্ষার্থীর চেয়ে ছাত্রী পরাক্ষার্থীর ২৩ হাজার ৫১৫ জন বেশী।

ads

এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ছাত্র সংখ্যা ২২ হাজার ৪২৪ জন এবং ছাত্রীর সংখ্যা ২২ হাজার ৩৪০ জন। মানবিকে ছাত্র সংখ্যা ১৩ হাজার ২২ জন এবং ছাত্রীর সংখ্যা ৪২ হাজার ৫৮৩ জন। ব্যবসায় শিক্ষা শাখায় ছাত্র সংখ্যা ৩২ হাজার ৫০৮ জন এবং ছাত্রীর সংখ্যা ২৬ হাজার ৫৪৬ জন।

ads

পরীক্ষার প্রথম দিনে কুমিল্লা জিলা স্কুলে পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে আসেন কুমিল্লা মাধ্যমিক ও উ”চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালাম। তিনি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে উপ¯ি’ত সাংবাদিকদের জানান, প্রতি বছরের ন্যায় এবারেও আশা করি কুমিল্লাতে প্রতিটি কেন্দ্রে অত্যন্ত সুন্দর ও শান্ত পরিবেশের মধ্য দিয়ে পরীক্ষা সম্পন্ন হবে। তাই প্রতিটি অভিবাবক, শিক্ষক, শিক্ষার্থী এবং সাংবকাদিক সহ সংশ্লিষ্ট সকলের নিকট এ বিষয়ে সিির্বক সহযোগিতা কামনা করছি। তিনি আরও বলেন, পরীক্ষার পরিবেশ সুষ্ঠ রাখার স¦ার্থে সরকারের নির্দেশ মোতাবেক সকল প্র¯‘তি ইতিমধ্যে আমরা সম্পন্ন করতে সক্ষম হয়েছি। গুজব প্রতিরোধে ও অসাধু চক্রদ্বারা প্রশ্নপত্র ফাঁসসহ যে কোন অপ্রিতিকর পরি¯ি’তি মোকাবেলায় প্রশাসন ও গোয়েন্দা বিভাগ এ ব্যাপারে সকলেই সো”ছার রয়েছে। তিনি কুমিল্লা জিলা স্কুল কেন্দ্রসহ নগরীর বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো: আসাদুজ্জামান।

কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব রাশেদা আক্তার জানান, কুমিল্লা জিলা স্কুল কেন্দ্রে সর্বমোট ১৮টি শিক্ষা প্রতিষ্ঠানের সর্বমোট ৪২৯৫ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করছে।

ad

পাঠকের মতামত