1994

ত্যাগের মহিমা নিয়ে রাজনীতি করতে হবে: এমপি বাহার

নিজস্ব প্রতিবেদক: কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্বা আ.ক.ম বাহাউদ্দিন বাহার বলেছেন, বঙ্গবন্ধু এমন একজন মানুষ, যিনি বাঙালি জাতিকে স্বাধীন রাষ্ট্র এনে দিয়েছেন। সারা বিশ্বে এমন নজীর আর নেই। বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনার আদর্শকে লালন করে কাজ করতে হবে। আমাদের প্রতিটি কর্মীর কর্মকান্ডের সাথে দলের সুনাম জড়িত। বঙ্গবন্ধু ও শেখ হাসিনার সুনাম জড়িত। তাই বঙ্গবন্ধুর আদর্শ লালন করে শেখ হাসিনার যোগ্য কর্মী হিসেবে কাজ করতে হবে। ত্যাগের মহিমায় দলকে গড়তে হবে।

ads

হাজী বাহার আরো বলেন, ৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর কুমিল্লা শহরে ওয়ার্ডে ঘুরে সংগঠন তৈরী করেছি। কুমিল্লার মানুষের অধিকার প্রতিষ্ঠায় সারা জীবন সততার সাথে কাজ করে আসছি। আমার কর্মীদেরও সততার সাথে কাজ করতে হবে। কোন এক সময় কুমিল্লায় আওয়ামীলীগ এত বেশী শক্তিশালী ছিলনা। আজ এই কুমিল্লার প্রতিটি স্থানে, প্রতিটি জনপদে কুমিল্লা মহানগর আওয়ামীলীগ, মহানগর যুবলীগ, মহানগর স্বেচ্ছাসেবকলীগ ও মহানগর ছাত্রলীগ সহ প্রতিটি অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা আগের তুলানায় অনেক বেশী শক্তিশালী ও সু-সংগঠিত সংগঠন। তখন আওয়ামী লীগ-ছাত্রলীগ করা মানুষ পাওয়া কঠিন ছিল। আজকে যেমন আমাকে ষড়যন্ত্র মোকাবেলা করে রাজনীতি করতে হচ্ছে সেদিনও ষড়যন্ত্র ছিল। আজ কুমিল্লার ঘরে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ তৈরী হয়েছে। দীর্ঘ তেইশটি বছর আওয়ামীলীগ থেকে আমাকে পদ বঞ্চিত রাখা হয়েছিল। বঙ্গবন্ধুর আদর্শ থেকে বিচ্যুত হইনি। ১৯৮৪ সালে খুব তরুণ বয়সে আমি কুমিল্লা পৌর সভার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলাম। এই কুমিল্লার প্রতিটি মানুষ কর্মী হয়ে আমার পক্ষে কাজ করেছে এবং আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছিল। তাই আমার কাছে কুমিল্লার মানুষের অধিকার আছে বলেই আমি মহান জাতীয় সংসদে দাঁড়িয়ে এই কুমিল্লার মানুষের অধিকারের কথা বলি। আমি জাতীয় সংসদে বলি কুমিল্লা শাসনগাছায় একটি ফ্লাইওভার দরকার, ভিক্টোরিয়া সরকারি কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করতে হবে এবং যখন বলি কুমিল্লাকে বিভাগ ঘোষণা করতে হবে, তখন অন্যান্য সদস্যরা বলে কুমিল্লা নামে নয় ময়নামতি নামে বিভাগ করা হোক। কিন্তু আমি বলতে চাই আয়নামতি ময়নামতি নয়, কুমিল্লা নামেই বিভাগ হবে ইনশাআল্লাহ। একসময় পকেট কমিটি দিয়ে কুমিল্লায় আওয়ামী লীগ চলতো। আমরা দলের ত্যাগী-পরীক্ষিত কর্মীদের দিয়ে কমিটি গঠন করেছি এবং করছি। আমরা নেতা বানাব মাস্তানী করার জন্য নয়, মানুষের জন্য কাজ করার জন্য। মানুষের মনে কষ্ট দেওয়ার জন্য নয়, সেবা করার জন্য। আর আজকে যাদেরকে কমিটিতে রাখা হবে তাদের ত্যাগের মহিমা নিয়ে রাজনীতি করতে হবে।

ads

শনিবার সন্ধ্যায় কুমিল্লা নগরীর রেইসকোর্স এলাকায় নূর মসজিদ সংলগ্ন মাঠে মহানগর ০৩নং ওয়ার্ড আওয়ামীলীগ আয়োজিত ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা-০৬ সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার এসব কথা বলেন।

কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত এর সভাপতিত্বে ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মহানগর আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ০৩নং ওয়ার্ড কাউন্সিলর সরকার মাহমুদ জাবেদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি কুমিল্লা জেলা পিপি এডভোকেট জহিরুল ইসলাম সেলিম, সহ-সভাপতি আব্দুল আলিম কাঞ্চন, যুগ্ম সাধারণ সম্পাদক আবিদুর রহমান জাহাঙ্গীর, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই বাবলু ও বাবু চিত্ত রঞ্জন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও মহানগর যুবলীগের আহবায়ক আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ, মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এড. আমজাদ হোসেন, মহানগর ছাত্রলীগের আহবায়ক আবদুল আজিজ শিয়ানুক, মহানগর স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান পিয়াস প্রমূখ।

সম্মেলনে প্রধান অতিথি হাজী বাহার বক্তব্য শেষে মহানগর ০৩নং ওয়ার্ড আওয়ামীলীগের কমিটির নাম ঘোষণা করেন। ০৩নং ওয়ার্ড আওয়ামীলীগের নব-গঠিত কমিটিতে রেইসকোর্স এলাকার মো. ফয়েজকে সভাপতি ও কালিয়াজুড়ি এলাকার হাজী মুরাদ মিয়াকে সাধারন সম্পাদক করে ৬৯ সদস্য বিশিষ্ট কমিটির নাম ঘোষণা করেন। এসময় মঞ্চে জাতীয় অন্ধকল্যান সমিতির সভাপতি ডা: আব্দুস সেলিম, সাবেক কাউন্সিলর কাইয়ুম খান বাবুল, হাজী আবদুল মালেক, হাজী এনায়েত উল্লাহ, মিজানুর রহমান, মহানগর যুবলীগের যুগ্ম আহবায়ক হাবিবুল আল আমিন সাদি, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জহিরুল ইসলাম রিন্টু সহ মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় প্রবীন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ad

পাঠকের মতামত