1935

কুমিল্লা জেলা পরিষদের উদ্যোগে চিড়িয়াখানা পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক: কুমিল্লা জেলা পরিষদের উদ্যোগে বুধবার সকাল ১১টায় কুমিল্লা চিড়িয়াখানা আধুনিকায়নের জন্য পরিদর্শন করেন কুমিল্লা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান জনাব আবদুল্লাহ আল মাহমুদ সহিদ ও কুমিল্লা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ হেলাল উদ্দিন।

এসময় কুমিল্লা জেলা পরিষদের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ads

 

উল্লেখ্য ১৯৮৬ সালে কুমিল্লা নগরীর কালিয়াজুরি মৌজায় জেলা প্রশাসকের বাংলোর পাশে ১০.১৫ একর জমিতে কুমিল্লা চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন গড়ে তোলা হয়। জেলা পরিষদ এর ব্যবস্থাপনায় রয়েছে।

ads

কুমিল্লা চিড়িয়াখানাটি দীর্ঘদিন ধরে অবহেলিত। একসময় চিড়িয়াখানাটি লোকে লোকারণ্য ছিল। বিভিন্ন জেলা এবং দুর-দুরান্ত থেকে লোকজন আসত। বর্তমানে চিড়িয়াখানাটি নামেই চিড়িয়াখানা। নেই উল্লে­খযোগ্য পশু-পাখি। হাতেগোনা কয়েকটি পশু-পাখি থাকলেও এগুলোর রুগ্নদশা। সিংহ, বাঘ, ময়ূরের খাঁচা একেবারে শূন্য পড়ে আছে। কয়েকটি খাঁচা জরাজীর্ণ। একটু বৃষ্টি হলেই চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেনে পানি জমে হাঁটা-চলা যায় না। কচুরিপানা আর ঝোপ-জঙ্গল জুড়ে আছে অধিকাংশ জায়গা। বিনোদনের তেমন কোনো রাইডস কিংবা উপকরণও নেই। দর্শনার্থীরা এমন দুরবস্থা দেখে বিমুখ হয়ে ফিরে যান। কিন্তু প্রতিষ্ঠার পর দীর্ঘ ৩৩ বছরেও এটি পূর্ণাঙ্গতা পায়নি, পারেনি দর্শনার্থীদের আকর্ষণ করতে। সরেজমিন গিয়ে দেখা যায়, চিড়িয়াখানার বাঘ, সিংহ, ময়ূর আর টার্কি মোরগের খাঁচা একেবারে শূন্য পড়ে আছে। পশু-পাখির অধিকাংশ খাঁচায় যে কয়টি পশুপাখি রয়েছে সেগুলোও আছে অযত্ন আর অবহেলায়। পৃথক এসব খাঁচায় রয়েছে দুটি মেছো বাঘ, ১০টি বানর, তিনটি হরিণ, দুটি খরগোশ, দুটি অজগর, একটি ঘোড়া, একটি হনুমান, একটি গন্ধ গোকুল, দুটি কালেম পাখি, দুটি তিতি মোরগ, দুটি বাজপাখি ও একটি চিল। এগুলোর বেশিরভাগই রুগ্ন দশায়। চিড়িয়াখানায় তেমন দর্শনার্থী নেই।

দর্শনার্থীরা জানান ‘বোটানিক্যাল গার্ডেনের অধিকাংশ জায়গা পরিত্যক্ত অবস্থায় রয়েছে। দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করে এর অবকাঠামোর উন্নয়নের মাধ্যমে আধুনিকায়ন, রাইডস স্থাপন এবং জীব-জন্তু ও পশু-পাখির সংযোজন করা গেলে এটি প্রাণ ফিরে পাবে। এছাড়া এটি কোনো বেসরকারি সংস্থার নিকট দেওয়া গেলে কম সময়ে এর বেহাল অবস্থা কেটে যাবে এবং সরকার বিপুল পরিমাণ রাজস্ব আয় করতে পারবে।’

ad

পাঠকের মতামত