826

মুক্তিযুদ্ধের সংগঠক হাবিবুল্লাহ চৌধুরীকে রাষ্ট্রীয় ও ফুলেল শ্রদ্ধায় চিরবিদায়

রাষ্ট্রীয় ও ফুলেল শ্রদ্ধায় চিরবিদায় কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সদস্য, বৃহত্তর কুমিল্লা জেলা ছাত্রলীগের সাবেক দুই বারের সভাপতি, মুক্তবুদ্ধির অগ্রণী মানুষ বীর মুক্তিযোদ্ধা এডভোকেট হাবিবউল্লা চৌধুরী।

ads

বৃহস্পতিবার বাদ জোহর কুমিল্লা টাউনহল মাঠে জানাযা শেষে সর্ব সাধারণের শ্রদ্ধা, ফুলেল শুভেচ্ছা ও জেলা প্রশাসনের উদ্যোগে রাষ্ট্রীয় সম্মান গার্ড অব অনার প্রদান শেষে গুণী এই ব্যক্তিকে বিদায় জানানো হয়। হাবিবউল্লা চৌধুরী গত ৩ জুলাই দিবাগত রাতে ঢাকায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

ads

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এডভোকেট হাবিবউল্লা চৌধুরীর প্রথম জানাযার নামাজ বৃহস্পতিবার সকাল ৭ টায় ঢাকা লালমাটিয়া বল্ক জি বায়তুল হারাম মসজিদে অনুষ্ঠিত হয়। এরপর তার মরদেহ নিয়ে আশা হয় কুমিল্লায়।

দ্বিতীয় জানাযা সকাল ১০টায় কুমিল্লা জজ কোর্ট প্রাঙ্গনে অনুষ্ঠিত হওয়ার পর মরহুমের মরদেহ নগরীর মুন্সেফ বাড়ী উত্তর চর্থা তার বাসভবনে নেয়া হয়। সেখান থেকে সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য মরহুমের দীর্ঘ স্মৃতি বিজরিত কুমিল্লা টাউন হল মাঠে নেয়া হয়।

জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন এবং সহকর্মীদের ফুলেল শুভেচ্ছার পর বাদ জোহর টাউন হল মাঠে তৃতীয় জানাযা অনুষ্ঠিত হয়। জানাজায় উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষানুরাগী আমীর আলী চৌধুরী, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এড. রুস্তম আলী, প্রবীণ আওয়ামীলীগ নেতা মফিজুর রহমান বাবলু, কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ মোসলেহ উদ্দিন আহমেদ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফসর রুহুল আমিন ভূইয়া, বিশিষ্ট রাজনীতিবিদ মোহাম্মদ ফারুক, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবিদুর রহমান জাহাঙ্গির, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবদুল্লাহ আল মাহমুদ সহীদ, সদর উপজেলা চেয়ারম্যান আমিলুল ইসলাম টুটুল, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান তরিকুল ইসলাম জুয়েল, নির্বাহী ম্যাজিস্টেট ফজলে এলাহী, বিশিষ্ট লেখক আহসানুল কবির, অওয়ামীলীগ নেতা কাইয়ুম খান বাবুল, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক আবুল কাশেম হৃদয়, টেলিভিশন সাংবাদিক সমিতির সভাপতি হুমায়ন কবির রনি প্রমূখ। জানাযার নামাজে ইমামতি করেন কেন্দ্রীয় জামে মসজিদের পেস ইমাম ও কেন্দ্রীয় ঈদগাহের খতিব আলহাজ্ব হাফেজ মাওলানা ক্বারী মুফতি মো: ইব্রাহীম আল ক্বাদেরী।

পরবর্তীতে মরহুমের মরদেহ উনার গ্রামের বাড়ী চাঁদপুর জেলার হাজীগঞ্জ ওয়ারুক টঙ্গিরপাড়ে নেয়া হয়। সেখানে বাদ আসর চতুর্থ জানাযা শেষে মরহুমের গ্রামের বাড়ী হাজীগঞ্জ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

গত ২ জুলাই রাত ১২টায় ঢাকায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তাঁর স্ত্রী মুক্তিযোদ্ধা মমতাজ বেগম আগেই মারা গেছেন। এড. হাবিবউল্লাহ চৌধুরী কুমিল্লা টাউনহলের দীর্ঘদিন সহ-সভাপতি ছিলেন। তিনি ঘাতক দালাল নির্মূল কমিটির কুমিল্লার আহবায়ক ছিলেন। তিনি কেন্দ্রীয় জাসদের কৃষি বিষয়ক সম্পাদক ছিলেন।

ad

পাঠকের মতামত