49714

গাজা পরিণত হয়েছে মৃত্যুপুরীতে: ডব্লিউএইচও প্রধান

আন্তর্জাতিক ডেস্ক: গাজা এখন একটি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

বুধবার এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও প্রধান ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে গাজায় আন্তর্জাতিক সাহায্য অবাধে প্রবেশের সুযোগ দেয়ারও দাবি জানান তিনি। আল জাজিরা এ খবর জানিয়েছে।

ads

ডব্লিউএইচও প্রধান বলেন, গাজায় মানবিক পরিস্থিতির অবনতি হচ্ছে। স্বাস্থ্যের ক্রমাগত অবনতি হচ্ছে। গাজা এখন একটি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। সেখানকার বেশিরভাগ অঞ্চলই ধ্বংস হয়ে গেছে এবং ক্রমান্বয়ে অবস্থার অবনতি হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা কোন ধরনের পৃথিবীতে বাস করি, যেখানে মানুষ খাবার এবং পান করার পানি পায় না? হাঁটতে না পারা মানুষ সেবা-যতœও পেতে পারে না? আমরা কোন ধরনের বিশ্বে বাস করি, যেখানে স্বাস্থ্যকর্মীরা অসহায় মানুষের জীবন রক্ষায় কাজ করার সময় নিজেরাই বোমা হামলার ঝুঁকিতে থাকেন?

ads

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় ২৯ হাজার ৩১৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৯ হাজার ৩৩৩ জন। গত বছরের ৭ অক্টোবরে হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ১৩৯ জন।

ad

পাঠকের মতামত