49258

জলদস্যুদের হাত থেকে ১৯ পাকিস্তানি নাবিকের প্রাণ বাঁচালো ভারতীয় নৌবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক: সোমালিয়ার উপকূল দিয়ে যাওয়ার সময় জলদস্যুদের কবলে পড়ে ইরানি জাহাজ এফভি ইমান। এই জাহাজের ক্রু সদস্য হিসেবে কর্মরত ছিলেন ১৯ পাকিস্তানি নাগরিক। জলদস্যুদের কবলে পড়ে তারা কাছাকাছি থাকা ভারতীয় নৌবাহিনীর জাহাজে সাহায্য চেয়ে বার্তা পাঠান। বার্তা পেয়ে এডেন সাগরে থাকা ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রা জলদস্যুদের বিরুদ্ধে একটি অভিযান চালায়। গত সোমবার চালানো ওই অভিযানের মধ্য দিয়ে তারা এফভি ইমান ও এর নাবিকদের উদ্ধার করে। পাশাপাশি ১১ সোমালি জলদস্যুকে আটক করতে সক্ষম হয় তারা।

ছিনতাইয়ের ১৮ ঘণ্টার মধ্যেই সেটিকে উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী। দেশটির নৌবাহিনীর মুখপাত্র বিবেক মাধওয়াল জানিয়েছেন, সোমবার ইরানের মাছ ধরার জাহাজটি ছিনতাই করেছিল সোমালিয়ার জলদস্যুরা। ছিনতাইয়ের সময় জাহাজটিতে ১৯ জন ক্রু ছিলেন। এরা প্রত্যেকেই পাকিস্তানি বলে জানিয়েছেন তিনি। পরে জাহাজটি গন্তব্যের দিকে রওনা দেয়।

ads

এর আগে রোববার আরেকটি ইরানি মাছ ধরার জাহাজ সোমালিয়ার দস্যুরা ছিনতাই করেছিল বলে নৌসেনার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছিল।

সেই জাহাজটিতে ছিল ১৭ জন ইরানি নাবিক। তাদেরও উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী। সাম্প্রতিক সময়ে লোহিত সাগর এলাকায় পণ্যবাহী জাহাজে পরপর হামলার প্রেক্ষাপটে সেখানে টহল বাড়িয়েছে ভারতীয় নৌবাহিনী। আরব সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একাধিক রণতরি মোতায়েন করেছে ভারত। তারই একটি হল আইএনএস সুমিত্র।

ads
ad

পাঠকের মতামত