49206

নিজামুদ্দিন আউলিয়ার মাজারে কাওয়ালিতে মজলেন মাখোঁ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রজাতন্ত্র দিবস অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে দেশটিতে সফরে রয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। গতকাল শুক্রবার (২৬ জানুয়ারি) দিনভর সেই পর্ব মিটিয়ে রাতে গিয়েছিলেন হজরত নিজামুদ্দিন আউলিয়ার দরগাহে। সেখানে দীর্ঘ সময় কাওয়ালি উপভোগ করেছেন তিনি।

ভারতীয় রাজধানী দিল্লির বুকে অবস্থিত নিজামুদ্দিন আউলিয়ার দরগাহের বয়স ৭০০ বছরেরও বেশি। ভারতে সুফি সংস্কৃতির পীঠস্থান বলে হয় এই দরগাহকে।

ads

স্থানীয় সময় গতকাল রাত পৌনে ১০টার দিকে সেখানে পৌঁছান ফরাসি প্রেসিডেন্ট। তাঁকে অত্যন্ত সম্মানের সঙ্গে স্বাগত জানানো হয়। এরপর মেঝেতে পাতা কার্পেটের ওপরেই পা মুড়ে বসে পড়েন মাখোঁ।

দরগাহে তাঁর জন্য আয়োজন করা হয়েছিল বিশেষ কাওয়ালি অনুষ্ঠানের। বিভোর হয়ে প্রায় ঘণ্টাখানেক সেই অনুষ্ঠান উপভোগ করতে দেখা যায় ফরাসি প্রেসিডেন্টকে।

ads

দিল্লির এই দরগাহ মূলত প্রখ্যাত সুফি সাধক নিজামুদ্দিন আউলিয়া এবং তাঁর শিষ্য আমির খসরুর সমাধিস্থল। গতকাল মাখোঁ সেখানে পৌঁছালে দরগাহর ইতিহাসও তাঁর সামনে তুলে ধরা হয়। ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে দরগাহে যান ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করসহ অন্য উচ্চপদস্থ কর্মকর্তারাও।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর এক বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ও ফ্রান্স প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে সহযোগিতার জন্য একটি ‘প্রতিরক্ষা শিল্প রোডম্যাপ’ ঘোষণা করেছে। এই রোডম্যাপের আওতায় ভবিষ্যতে সামরিক সরঞ্জাম উৎপাদনে যৌথ প্রচেষ্টা এগিয়ে নেওয়া হবে। সেই সঙ্গে মহাকাশ সহযোগিতার ক্ষেত্রেও চুক্তি হবে দুই দেশের মধ্যে। রাজস্থানের জয়পুর সফরের সময় মোদি ও মাখোঁ এসব বিষয়ে ঐকমত্যে পৌঁছান।

ad

পাঠকের মতামত