49156

উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ৩ দেশ: রুশ পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ শুরুর প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরব।

বুধবার (২৪ জানুয়ারি) জাতিসংঘের এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, এই তিন দেশের সমন্বয়ে গঠিত নয়া সামরিক জোট যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সামরিক সক্ষমতা বাড়ানোর পাশাপাশি বড় ধরনের মহড়াও চালাচ্ছে।

ads

বার্তাসংস্থা এপির প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী এমন অভিযোগ করলেও যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান দাবি করেছে, তাদের এই সামরিক কর্মকাণ্ড আত্মরক্ষামূলক এবং উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান পারমাণবিক হুমকি ও সামরিক সক্ষমতার সঙ্গে নিজেদের খাপ খাইয়ের নেয়ার প্রচেষ্টা মাত্র।

সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, হঠাৎ করেই দক্ষিণ কোরিয়ার বক্তব্য পিয়ংইয়ংয়ের প্রতি আরও বেশি বৈরি হয়ে উঠেছে। জাপানেও আমরা আক্রমণাত্মক বক্তৃতা শুনছি এবং দেশটি মার্কিন সহায়তায় ন্যাটো অবকাঠামো স্থাপনের বিষয়ে গুরুত্ব সহকারে ভাবছে।

ads

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, সামরিক এই জোটের উদ্দেশ্য স্পষ্টভাবে বলা হয়েছে, তারা উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে। যুক্তরাষ্ট্র ও তার এশীয় মিত্ররাও তাদের সহযোগিতা এগিয়ে নেয়ার কথা বলছে। তারা যেভাবে বিষয়টি আলোচনা করছে তা বেশ ইচ্ছাকৃত।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান একটি যৌথ নৌ মহড়া চালিয়েছে। এই মহড়ায় যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী অংশ নেয়। উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও তার এশীয় মিত্রদের এটিই সর্বশেষ শক্তির প্রদর্শনী।

ad

পাঠকের মতামত