49076

মুম্বাইয়ে ডেটা সেন্টার স্থাপনে আদানির ৫০ হাজার কোটি রুপি বিনিয়োগ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের আদানি গ্রুপের ফ্ল্যাগশিপ কোম্পানি ও বিশ্বের অন্যতম বৃহত্তম অবকাঠামোগত প্রতিষ্ঠান আদানি এন্টারপ্রাইজেস লিমিটেডের সঙ্গে দেশটির মহারাষ্ট্র সরকার একটি সমঝোতা স্মারক সই করেছে। রাজ্যটিতে এক গিগাওয়াট হাইপারস্কেল ডেটা অবকাঠামো স্থাপনের জন্য দু’পক্ষের মধ্যে এ সমঝোতা স্মারক সই হয়।

চুক্তির আওতায়, ৫০ হাজার কোটি রুপি বিনিয়োগের মাধ্যমে আগামী ১০ বছরে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানির উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

ads

মুম্বাই বা নাভি মুম্বাই ও পুনের মতো গুরুত্বপূর্ণ জায়গায় এ ডেটা সেন্টার স্থাপন করা হবে। এটি পরিচালিত হবে নবায়নযোগ্য জ্বালানির সাহায্যে। ফলে এই প্রকল্প মহারাষ্ট্রের সবুজ জ্বালানির অবকাঠামোকে উন্নত করবে এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ২০ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

প্রস্তাবিত হাইপারস্কেল ডেটা সেন্টার অবকাঠামোকে শক্তিশালী করতে এতে আদানি গ্রুপেরও বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। মহারাষ্ট্র সরকারের বিশ্বাস, প্রস্তাবিত প্রকল্পটি রাজ্যের জন্য অর্থনৈতিক ও সামাজিকভাবে লাভজনক হবে।

ads

নবায়নযোগ্য জ্বালানির ক্ষেত্রে একসময় মুম্বাইয়ের অবস্থান বেশ নাজুক ছিল। কিন্তু মাত্র কয়েক বছরের মধ্যে দ্রুতই শহরটি পরিচ্ছন্ন জ্বালানি গ্রহণের ক্ষেত্রে বিশ্বের শীর্ষ অবস্থানে জায়গা করে নিয়েছে। মুম্বাইয়ের নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের পরিমাণ এখন বিশ্বের অনেক বড় শহরের চেয়ে বেশি।

এ ধরনের মেগা প্রকল্প শহরটির নবায়নযোগ্য জ্বালানির যাত্রাকে আরও সহজ করেছে। এছাড়া, ভারতের বৃহত্তম নবায়নযোগ্য জ্বালানির লক্ষ্য পূরণে অবদান রেখে বৃহৎ পরিসরে টেকসই লক্ষ্য অর্জনে প্রকল্পগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ad

পাঠকের মতামত