47951

সৌদি আরবে গ্রেপ্তার ১৭ হাজার ৪৬৩ অভিবাসী, আটক ৭৭৩

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে সপ্তাহব্যাপী অভিযান চালিয়ে বিভিন্ন অপরাধে ১৭ হাজার ৪৬৩ অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বিভাগ। বসবাস, শ্রম ও সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়। সোমবার (২৭ নভেম্বর) সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত এক সপ্তাহে ১৭ হাজার ৪৬৩ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। ১৬ থেকে ২২ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী নিরাপত্তা বিভাগ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

ads

এসব অভিবাসীদের মধ্যে ১০ হাজার ৮৫৬ জনের বিরুদ্ধে বসবাস আইন লঙ্ঘন, ৩ হাজার ৯৩৪ জনের বিরুদ্ধে সীমান্ত সুরক্ষা আইন লঙ্ঘন এবং ১ হাজার ৬৭৩ জনের বিরুদ্ধে শ্রম আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

কর্তৃপক্ষ আরও জানিয়েছে, এই সময়ে অবৈধভাবে সীমান্ত দিয়ে অনুপ্রবেশের দায়ে ৭৭৩ জনকে আটক করা হয়েছে। আটক এসব লোকদের মধ্যে ৪৪ শতাংশ ইয়েমেনের নাগরিক, ৪৫ শতাংশ ইথিওপিয়ার আর বাকি ১১ শতাংশ বিভিন্ন দেশের নাগরিক রয়েছে। এসময় আরও ৫৪ জনকে সৌদি আরব থেকে অবৈধভাবে পালিয়ে যাওয়ার সময় আটক করা হয়েছে।

ads

সৌদি আরবে বর্তমানে ৫০ হাজার ৬৯৯ অভিবাসীর বিরুদ্ধে বিচার প্রক্রিয়া চলছে। তাদের মধ্যে ৪৪ হাজার ৯১ জন পুরুষ ও ৬ হাজার ৬০৮ জন নারী। এদের মধ্যে ৪৪ হাজার ৬৫১ জনকে দেশে ফেরত পাঠানে কাগজপত্র কূটনৈতিক মিশনে পাঠানো হয়েছে। এ ছাড়া ১ হাজার ৬১৭ জনকে ফেরত পাঠানোর অপেক্ষায় রাখা হয়েছে। ১০ হাজার ১৯৭ জনকে ইতোমধ্যে পাঠানো হয়েছে উৎস দেশে ।

ad

পাঠকের মতামত