47801

যুক্তরাষ্ট্র থেকে গাজায় যুদ্ধবিরতির ডাক ৩ দেশের

নিউজ ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিলম্বে একটি টেকসই মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ব্রুনাই, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোয় এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশনের (এপেক) সম্মেলন শেষে এক বিবৃতিতে এই আহ্বান জানিয়েছে এই তিন দেশ। ব্রুনাই, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া জানিয়েছে, এপেক সম্মেলনে গাজা পরিস্থিতিকে ভালো ও ন্যায্যভাবে উপস্থাপনের উদ্দেশ্যে তারা এই বিবৃতি ‍দিয়েছেন।শনিবার (১৮ নভেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের বরাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

আঞ্চলিক বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতার লক্ষ্যে ১৯৮৯ সালে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২১টি দেশ নিয়ে গঠিত হয়েছিল এপেক। এবারের এপকে সম্মেলন ১১ থেকে ১৭ নভেম্বর যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোয় অনুষ্ঠিত হয়েছে।

ads

অবশ্য এবারের এপেক সম্মেলন থেকে গাজাবাসীর জন্য তেমন সুখবর আসেনি। শুক্রবার সম্মেলন শেষে ইউক্রেন ও গাজা যুদ্ধের প্রতিক্রিয়া নিয়ে বিভক্ত হয়ে পড়েন এপেক নেতারা। সম্মেলন শেষে চূড়ান্ত ঘোষণায় কোনো যুদ্ধের নামই নেয়নি জোটের সদস্যরা। এ জন্য আলাদাভাবে গাজায় ‍যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে ব্রুনাই, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া।

ads
ad

পাঠকের মতামত