47352

গাজায় হামলাকে ‘দ্বিতীয় স্বাধীনতা যুদ্ধ’ বললেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক: সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দিয়ে গাজায় ফিলিস্তিনিদের ওপর হামলাকে ‘দ্বিতীয় স্বাধীনতা যুদ্ধ’ হিসেবে অভিহিত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর মাধ্যমে চলমান সংঘাতের সঙ্গে ১৯৪৭ ও ১৯৪৯ সালে সংঘটিত আরব-ইসরায়েল যুদ্ধের সংযোগ দেখালেন তিনি। ওই সময় ইসরাইলের স্বাধীনতা ঘোষণা করা হয়। খবর সিএনএন।

গতকাল শনিবার (২৮ অক্টোবর) নেতানিয়াহু বলেন, ‘গাজার অভ্যন্তরে যুদ্ধ দীর্ঘ হতে চলেছে। এটা আমাদের দ্বিতীয় স্বাধীনতা যুদ্ধ। আমরা আমাদের দেশকে বাঁচাতে যাচ্ছি।’

ads

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, হামাসের বিরুদ্ধে যুদ্ধের দ্বিতীয় পর্যায় শুরু হয়েছে, যার লক্ষ্য গোষ্ঠীটির সশস্ত্র শাখা ও সরকারকে ধ্বংস করা। গাজায় আটক জিম্মিদের ঘরে ফিরিয়ে আনা।

আরো জানান, তিনি হামাসের হাতে আটক জিম্মিদের পরিবারের সঙ্গে কথা বলেছেন এবং প্রতিশ্রুতি দিয়েছেন যে তাদের প্রিয়জনকে ফিরিয়ে আনার জন্য সব ধরনের চেষ্টা করবেন।

ads

একই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। তিনি বলেন, তীব্র আক্রমণের কারণে জিম্মিদের ফিরিয়ে নিতে পারে হামাস।

গত ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলার পর গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করে ইসরায়েল। এতে আট হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। অন্যদিকে ইসরায়েলে নিহতের সংখ্য এক হাজার ৪০০ এর বেশি।

ad

পাঠকের মতামত