46762

বাংলাদেশের সাথে সাংস্কৃতিক বিনিময় বাড়াতে আগ্রহী সৌদি

প্রবাস ডেস্ক: বাংলাদেশের সাথে সাংস্কৃতিক ক্ষেত্রে যোগাযোগ ও সহযোগিতা আরও বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরব। সোমবার (২ অক্টোবর) বিকেলে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সাথে এক বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করেন সৌদি সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী রাকান বিন ইব্রাহীম আল তওক। সোমবার (২ অক্টোবর) রিয়াদের ঐতিহ্যবাহী রাজধানী দিরিয়ায় সৌদির সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ে দুই দেশের প্রতিনিধি দলের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার বহুদিনের। দুই দেশের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নানা ক্ষেত্রে শক্তিশালী হচ্ছে। প্রতি বছর ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি হজ এবং প্রায় ৪ লাখ ওমরাহ পালন করেন।

ads

এছাড়া প্রায় ২৮ লাখ বাংলাদেশি অভিবাসী সৌদি আরবে বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন, যাদের বাংলাদেশে পাঠানো বৈদেশিক মুদ্রা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সম্পর্ক এগিয়ে নিতে কাজ করছে উভয় পক্ষ।

সোমবার (২ অক্টোবর) রিয়াদের ঐতিহ্যবাহী রাজধানী দিরিয়ায় সৌদির সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ে দুই দেশের প্রতিনিধি দলের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে সৌদির পক্ষে নেতৃত্ব দেন সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী রাকান বিন ইব্রাহীম আল তওক। বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

ads

বৈঠকে সৌদি আরবের বিভিন্ন আন্তর্জাতিক বইমেলা, রেড সি ফিল্ম ফেস্টিভালসহ অন্যান্য আন্তর্জাতিক মেলাসমূহে বাংলাদেশের অংশগ্রহণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এ ব্যাপারে সম্পূর্ণ সহযোগিতার প্রতিশ্রুতি দেন সৌদি সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের মুসলিম জনগণের সাথে সৌদি আরবের ইসলামি সংস্কৃতির অনেক মিল রয়েছে। প্রতি বছর বিপুল সংখ্যক বাংলাদেশী নাগরিক হজ ও ওমরাহ করতে সৌদি ভ্রমণ করেন। এ সময় তারা সৌদি আরবের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনাও পরিদর্শন করে।

এ সময় দুই দেশের জনগণের মধ্যে সাংস্কৃতিক বিনিময়ের জন্য বিভিন্ন সাংস্কৃতিক দলের সফর বৃদ্ধি ও সহযোগিতা বৃদ্ধির জন্য একটি কো-অপারেশন ফ্রেমওয়ার্ক তৈরির প্রস্তাব দেন রাষ্ট্রদূত। এতেও একমত প্রকাশ করেন সৌদি উপমন্ত্রী। তিনি বলেন, সৌদি আরবে কর্মরত ২৮ লক্ষ বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকদের জন্য নানারকম সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনা করা হয়।

এই বৈঠকে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিভিন্ন ইসলামি কবিতা, গান, হামদ ও নাত আরবিতে অনুবাদের প্রস্তাব করেন রাষ্ট্রদূত পাটোয়ারী। এ ব্যাপার সহযোগিতার প্রতিশ্রুতি দিয়ে সৌদি উপমন্ত্রী বলেন, সেই লক্ষ্যে সৌদি সাংস্কৃতিক মন্ত্রণালয় একটি অনুবাদ কমিশন করতে পারে।

তিনি বলেন, সৌদি আরবের সাহিত্যিকদের সাহিত্যকর্মও বাংলায় অনুবাদ হতে পারে। যা দুদেশের মানুষের মধ্যে নিবিড় যোগাযোগ স্থাপন করতে সহায়ক হবে বলেও উল্লেখ করেন তিনি।

আগামী বছর নানা আয়োজনে সৌদি আরবের শিক্ষার্থীদের নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহযোগিতা চান রাষ্ট্রদূত পাটোয়ারী। এ ব্যাপারেও সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন উপমন্ত্রী।

রাষ্ট্রদূত সৌদি আরবের ভিশন-২০৩০ এর অংশ হিসেবে রিয়াদ সিজনসহ অন্যান্য উল্লেখযোগ্য সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের জন্য সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বের প্রশংসা করেন। তিনি বলেন, সৌদি পর্যটন, খেলাধুলা, বিনোদন ও সাংস্কৃতিক নানা আয়োজন এরই মধ্যে ব্যাপক সুনাম কুড়িয়েছে ও সৌদি আরবের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।

সবশেষে রাষ্ট্রদূত বাংলাদেশের সংস্কৃতির সাথে পরিচিত হওয়ার জন্য সৌদি সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী রাকান বিন ইব্রাহীম আল তওককে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। যা তিনি সাদরে গ্রহণ করেন এবং সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আগ্রহ ব্যক্ত করেন।

ad

পাঠকের মতামত