46204

সৌদি লিগে খেলতে গিয়ে পদকজয়ী জার্মানের ইসলাম গ্রহণ

স্পোর্টস ডেস্ক: জার্মানির হয়ে অলিম্পিক ফুটবলে অংশ নেওয়া রবার্ট বাউয়ের চলতি মৌসুমে যোগ দিয়েছেন সৌদি পেশদার লিগের দল আল-তাই’য়ে। ফুটবলারদের সৌদিমুখী স্রোতে ভেসে তিনিও এসেছেন মধ্যপ্রাচ্যের ফুটবলের স্বাদ নিতে। তবে ফুটবল খেলতে এসে এরই মধ্যে নিজের ও পরিবারের সদস্যদের মনোজগতে পরিবর্তন অনুভব করতে পেরেছেন ২৮ বছর বয়সী এই রাইটব্যাক।

স্ত্রীও তিন সন্তানকে নিয়ে সৌদি আরবে ফুটবলই খেলতে গিয়েছিলেন বাউয়ের। জার্মানির হয়ে ২০১৬ ব্রাজিল অলিম্পিক ফুটবলে অংশ নেওয়া এই ফুটবলার ও তার পরিবার দ্রুতই ইসলামের সৌন্দর্যে আকৃষ্ট হয়ে পড়েন। তার স্ত্রীর মনোজগতে দ্রুত পরিবর্তন আসতে থাকে, যা তাকেও ইসলামের প্রতি মনযোগী হতে উদ্বুব্ধ করে। তারই প্রেক্ষিতে সপরিবারে ইসলাম গ্রহণ করেছেন বাউয়ের।

ads

সপরিবারে ইসলাম গ্রহণের খবরটা জানাতে বাউয়ের বেছে নিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমকে। নামাজরত ছবি ইনস্টাগ্রামের স্টোরিতে শেয়ার করে লিখেছেন, ‘আজ যারা আমাকে বার্তা পাঠিয়েছেন তাদের উদ্দেশ্যে। আমি আমার স্ত্রী ও তার পরিবারের মাধ্যমে ইসলামের সুশীতল স্পর্শে এসেছি। এটা অনেকদিন হয়ে গেল এবং আমি আপনাদের সকলের কাছে কৃতজ্ঞ আমাকে সাহায্য করার জন্য এবং আমার এই সফরে সাহস যোগানোর জন্য।’

২০১৪ সালে এই জার্মান বুন্দেসলিগা-২ এ ক্যারিয়ার শুরু করেন। ইনগালোস্টাডের হয়ে ফরচুনা ডুসেলডর্ফের বিপক্ষে অভিষেক হয় তার। ২০১৫ সালের ২২ নভেম্বর বাউয়ের বুন্দেসলিগায় প্রথম গোল পান।

ads

এরপর ২০১৬ সালের আগস্টে তিনি ভের্ডার ব্রেমেনে যোগ দেন এবং ধারে এফসি নুরেনবার্গ-২ এর হয়ে খেলতে যান। এরপর এই ২৮ বছর বয়সী রাশিয়ান ক্লাব আর্সেনাল তুলার সঙ্গে চুক্তি করেন। ইউরোপে সবশেষ বেলজিয়ামের ক্লাব সেন্ট ত্রুইদেনে যোগ দেন। চলতি বছর সৌদি ক্লাব আল-তাইয়ে যোগ দেন বাউয়ের।

বাউয়ের অনূর্ধ্ব ২০ পর্যায়ে জার্মানির হয়ে ২০১৫ সালে বিশ্বকাপে অংশ নেন। এছাড়াও ব্রাজিল অলিম্পিকে জার্মানির হয়ে রৌপ্য পদক জিতেছেন তিনি।

ad

পাঠকের মতামত