43468

কূটনৈতিক সম্পর্কে বরফ গলছে কানাডা-সৌদির

আন্তর্জাতিক ডেস্ক: কানাডা ও সৌদি আরব ফের পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাজি হয়েছে। এর অংশ হিসেবে নতুন অ্যাম্বাসেডরও নিয়োগ দেবে দেশ দুইটি। ২০১৮ সালে সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডকে কেন্দ্র করে তাদের মধ্যে সম্পর্ক ব্যাপক অবনতি হয়। খবর রয়টার্সের।

কানাডা ও সৌদি আরবের বিবৃতি অনুযায়ী, গত বছরের নভেম্বরে ব্যাংককে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন ফোরামের শীর্ষ সম্মেলনের সাইড লাইন বৈঠকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের মধ্যে আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ads

বিবৃতিতে বলা হয়েছে, পারস্পরিক শ্রদ্ধা ও অভিন্ন স্বার্থেরভিত্তিতে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের জন্য উভয় পক্ষের আকাঙ্ক্ষা থেকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১৮ সালে সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের পর কানাডাসহ পশ্চিমাদেশগুলো নিন্দা জানায়। কিন্তু সৌদির নারী অ্যাক্টিভিস্টদের মুক্তি দিতে যখন রিয়াদে অবস্থিত কানাডার দূতাবাস টুইটারে আহ্বান জানায় তখন সম্পর্ক অবনতি হতে শুরু করে।

ads

এ ঘটনার পরই কূটনৈতিকদের প্রত্যাহারসহ নতুন বাণিজ্যের ক্ষেত্রে বেশ কিছু নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেয় দেশ দুইটি।

নাম প্রকাশ না করার শর্তে কানাডিয়ান সরকারের একটি সূত্র জানায়, শাস্তিমূলক সব পদক্ষেপ তুলে নেওয়া হবে। তবে ওই ঘটনাকে কেন্দ্র করে বাণিজ্যে দেশ দুইটির মধ্যে কী ধরনের প্রভাব পড়েছিল তা এখনো অস্পষ্ট।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০২১ সালে কানাডা সৌদি আরব থেকে ১ দশমিক ৬৫ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করে। অন্যদিকে আমদানি করে ২ দশমিক ৪ বিলিয়ন ডলার। সৌদি থেকে তেল ও পেট্রোক্যামিকেল আমদানি করে কানাডা। রপ্তানি করে পরিবহন সরঞ্জাম।

ad

পাঠকের মতামত