43458

৭ বছর পর সৌদিতে নতুন রাষ্ট্রদূত দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ সাত বছর বিরতির পর অবশেষে সম্পর্ক স্বাভাবিক করছে সৌদি আরব ও ইরান। সোমবার ইরান সিনিয়র কূটনীতিক আলী রেজা এনায়েতিকে নতুন রাষ্ট্রদূত হিসেবে সৌদি আরবে নিয়োগ দেয়ার কথা ঘোষণা করে।

চীনের মধ্যস্থতায় গত মার্চ মাসে ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে চুক্তি সই হওয়ার পর রাষ্ট্রদূত নিয়োগের এই পদক্ষেপ নিল তেহরান।

ads

গত ১০ মার্চ রিয়াদ এবং তেহরান চীনের মধ্যস্থতায় দ্বিপাক্ষিক আলোচনার পরে তাদের কূটনৈতিক সম্পর্ক এবং দূতাবাস পুনরায় চালু করার ঘোষণা দেয়।

গত মাসে দেশগুলো সাত বছরের বিরতির পরে তাদের দূতাবাস এবং কনস্যুলেটগুলো পুনরায় খোলার বিষয়ে আলোচনা এবং ব্যবস্থা করার জন্য সরকারি সফর করে।

ads

ইরান ইন্টারন্যাশনাল জানিয়েছে, এনায়াতি পররাষ্ট্রমন্ত্রীর একজন সহকারী এবং মন্ত্রণালয়ে আরব উপসাগরীয় বিষয়ক মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি কুয়েতে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সৌদি শিয়া ধর্মগুরু শেখ নিমর বাকির আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালায় ইরানিরা। এরপর ২০১৬ সালের জানুয়ারিতে সম্পর্ক ছিন্ন করে ইরান ও সৌদি আরব।

ad

পাঠকের মতামত