43401

এফ-১৬ নিয়ে বাইডেনকে যে প্রতিশ্রুতি দিয়েছেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ দিন ধরে দেন দরবার করার পর অবশেষে ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধ বিমান দেওয়ার বিষয়ে অনুমোদন দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। এর পরই পশ্চিমা দেশগুলোও কিয়েভকে অত্যাধুনিক এই ফাইটার জেট দেওয়ার বিষয়ে সম্মতি জানিয়েছে।

তবে ইউক্রেন এফ-১৬ হাতে পাওয়ার পর তা রাশিয়ান ভূখণ্ডে ব্যবহার করবে না- এমন প্রতিশ্রুতি পাওয়ার পরই বিমানটি দিতে সম্মতি দেয় ওয়াশিংটন। খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ তথ্য নিশ্চিত করেছেন।

ads

এনডিটিভি জানিয়েছে, জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনের শেষ দিন রোববার সাংবাদিকদের এ কথা জানান বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনীয় নেতা তাকে কথা দিয়েছেন, এফ-১৬ যুদ্ধ বিমান হাতে পেলে তা দিয়ে রুশ ভূখণ্ডে কোনো হামলা পরিচালনা করা হবে না। তবে ইউক্রেনের ভেতর এবং দেশটির সীমানার মধ্যে যেখানেই রুশ সেনা রয়েছে, সেখানে মার্কিন বিমানটি ব্যবহার করতে পারবে কিয়েভ।

ads

তিনি আরও বলেন, আগামী সপ্তাহগুলিতে যে কোনো ইউক্রেনীয় আক্রমণে বিমানগুলো ব্যবহার করতে পারবে কিয়েভ। তবে ইউক্রেনীয় সেনারা তাদের বর্তমান সীমানার মধ্যে রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে আত্মরক্ষার জন্য এই জাতীয় অস্ত্র ব্যবহার করতে পারবে।

এদিকে রোববার গ্রুপ অব সেভেন বা জি-৭ ধনী গণতান্ত্রিক দেশগুলোর নেতারা বলেছেন, তারা ইউক্রেনকে সমর্থন করা থেকে পিছপা হবেন না। তাদের এ ঘোষণাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য একটি সতর্কবার্তা হিসেবে বিবেচনা করা হচ্ছে। আর এই ঘোষণা এমন সময় আসল যখন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত পুরোপুরি দখল করার দাবি করছে রাশিয়া।

ad

পাঠকের মতামত